খুলনায় কারা এই কিশোর গ্যং এদের দাপটের শেষ কোথায়

খুলনায় কারা এই কিশোর গ্যং এদের দাপটের শেষ কোথায়

শেয়ার করুন
খুলনায় কারা এই কিশোর গ্যং এদের দাপটের শেষ কোথায়
খুলনায় কারা এই কিশোর গ্যং
এদের দাপটের শেষ কোথায়

।। মো:আতিয়ার রহমান,খুলনা।।
খুলনা শহর জুঁড়ে উচ্ছৃঙ্খল কিশোর গ্যাংদের উৎপাতে অতিষ্ঠ সমগ্র নগরবাসী। সারা দেশ জুঁড়ে যেমন কথিত কিশোর গ্যং উৎপাতের বিষ ফোঁড়ার রূপ ধারণ করে প্রতিনিয়ত অসামাজিক কর্মকান্ডে লিপ্ত হয়ে সামাজি সকল শালীলতা আচারণ পদদোলিত করে অগ্নি মূর্তির রূপ নিয়ে সকল বয়োজ্যষ্ঠদের সম্মান করার খাতার পৃষ্ঠাটি উল্টিয়ে রেখে অবাধে নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য যতসব অপকর্মের সাথে জড়িয়ে রেখে সমাজের কথিত বড় ভাইদের ছত্র ছায়ায় উঠতি বয়সী স্কুল কলেজ পড়–য়া ছাত্ররা মাথা চাড়াদিয়ে উঠে ধরাকে সড়া জ্ঞান করছেনা।
এবং এদের আচারণ একপর্যায় উগ্রপন্থির আগ্রাসন তৈরি করে যেকে বসেছে।সারাদেশের ন্যায় খুলনা শহর জুঁড়ে উচ্ছৃঙ্খল কিশোর গ্যাংদের উৎপাতে অতিষ্ঠ সমগ্র নগরবাসী। এদের সংঘবদ্ধ চক্রের ভয়ে চোখের সামনে ঘটে যাওয়া অনেক জঘন্য অপকর্মকেও প্রশ্রয়দিয়ে সমাজের সম্মানি ব্যক্তি মহল সম্মান রক্ষার্থে দেখে ও না দেখার ভান করে মাথা নুইয়ে চলে যেতে হয়। অধিকাংশ এলাকার গুণি জনেরা অভিযোগ করে বলে কথিত কিশোর গ্যংদের উপদ্রোব এলাকার চায়ের দোকান গুলোর সামনে দলবদ্ধ ভাবে ভীড় জমিয়ে অশালীন ভাষা প্রয়োগ এবং মুরব্বীদের সামনে ওপেন ধূমপান করছে।
সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রত্যেক মহল্লায় আড্ডা জমায় কিশোর গ্যং এর, গ্যং বাহিনীরা এই কিশোর গ্যং বাহিনীরা নেশা গ্রহণ থেকে শুরু করে নেশা দ্রব্য বিক্রি করার পেছনেও কিশোর গ্যং চক্র হরহামেশা অতঃপ্রতভাবে জড়িত থাকার কথা শহরের সর্বমহল অবগত থাকলেও তার কোনো প্রতিকার নাই। তাছাড়া শহর জুঁড়ে কিশোর গ্যংদের মটর সাইকেল বেপরোয়াভাবে চালানো গতিবিধি অস্বাভাবিক ভয়ংকর মটর সাইকেলের বিকট শব্দে শব্দ দূষণ করাটাও এদের ফ্যাশনের একটা প্রধান অংশ।
অপর দিকে শহরের কোনো না কোনো এলাকায় সামান্য তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিনিয়ত মারামারির ঘটনা ঘটিয়ে যাচ্ছে। তবে কিশোর গ্যংদের প্রশাসনিক ভাবে ধর পাকড় করেও কোনো স্থায়ী সমাধান হচ্ছেনা।
তার মূখ্য কারণ পুলিশের অভিযানে এদের আটক করা হলেও এদের থানা পর্যন্ত নিয়ে পৌঁছানোর আগে ভাগে কোনো অজ্ঞাত মহলের ফোনের দাপটে প্রশাসন কথিত কিশোর গ্যংদের নিরুপায় হয়ে ছেড়ে দিতে বাধ্য হয়।এক্ষেত্রে প্রশাসন মহলের নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা বলেন কোথা থেকে কে বা কারা ফোন করে এই দুষ্টু চক্রদের আমাদের পুলিশ প্রশাসনের হাত থেকে মুক্ত করছে সব আমাদের কাছে অবগত।
আমরা এসকল বিষয়ে প্রকাশ করলে অনেক থলের বিড়ালের প্রকৃত চেহারা জনসম্মুখে উন্মোচন হয়ে যাবে তবে কিশোর গ্যং বাহিনী একদিনে তৈরি হয়নি। এসকল কিশোর বয়সী ছেলেদের বেসামাল হওয়ার পেছনে শুধু যে কথিত আন্ডার গ্রাউন্ডের বড় ভাইরা দায়ি সেটা বলা বা ভাবাটা একদম ভুল হবে বলে মন্তব্য করেন চাঁনমারী এলাকার জনৈক স্কুল শিক্ষক মোঃ আরাফাত হোসেন।আমরা যাঁরা সন্তানের বাবা মা আমাদের প্রত্যেক গার্জিয়ানদের প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নজর দ্বারী করে সন্তানদের গতিবিধি লক্ষ্য করে স্বাবাবিক শ্বাসনের আওতার মধ্যে সীমা বধ্য রাখতে পারলে কিছুটা হলেও এই অবক্ষয় সামাল দেওয়া সম্ভব অথচ আমরা আমাদের স্কুল কলেজ পড়–য়া ছেলেটি গভীর রাত পর্যন্ত বাহিরে থাকে কী কারণে কারা এদের বন্ধু মহল। সে ব্যাপারে একেবারে উদাস এবং প্রেক্ষাপটের সাথে তাল মিলিয়ে সন্তানদের ভবিষ্যতের কথা না ভেবে দিনের পর দিন নানান চাহিদা পূরণ করে বাহবার সাথে অন্ধকার জীবনে ঠেলে দিচ্ছি।
খুলনা সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের খুলনা বিভাগের প্রধান কর্মকর্তা মোঃ মোতাহার হোসেন কথিত কিশোর গ্যংদের বিভিন্ন দিক তুলে ধরে বলেন একসময় এলাকা ভিত্তিক উল্লেখ যোগ্য বংশীয় মাস্তান ছিলো আর তাদের তত্ত¡াবধায়নে দল বেঁধে এক এলাকা থেকে আরেক এলাকায় গিয়ে বোমা বাজি, মারামারি হতো। এক পর্যায় আবার শহরের প্রভাবশালী ব্যক্তিদের হস্তক্ষেপে বৈঠকের মাধ্যমে মীমাংশা হয়ে যেতো। তবে বর্তমান কিশোর গ্যংদের দৌরাত্ত¡ এত বেশী প্রসার যাঁর দরূন এরা সমাজের সকল ধরণের জঘন্য তম কাজের সাথে সম্পৃক্ত। ইভটিজিং, চাঁদা বাজি, গ্রæপিং, ছিনতাই, জায়গা দখল করা সব কাজ কিশোর গ্যংদের দ্বারা সম্ভব।
কারণ কিশোর গ্যংদের প্রতিটা সদস্য সর্বক্ষণ নেশা সেবন করে মস্তৃস্ক বিকৃত করে রাখে। ফলে এদের চিন্তাধারাটা সম্পূর্ণ নেগেটিভিটির দিকে সঞ্চালিত হয়। একে অপরের সাথে পাল্লা দিয়ে প্রতিনিয়ত আধুনিক মোবাইল সেট, মটর বাইক মডেল পরিবর্তনের প্রতিযোগিতার হিড়িক কাজ করে। আর এই সকল প্রয়োজন মেটানোর অর্থ যোগানের উৎস মাদক বিক্রি চক্রের সাথে জড়িত এবং বিভিন্ন পন্থায় অসহায় মানুষদের কাছ থেকে বিভিন্ন কায়দায় ভুয়া কাগজ তৈরি করে ভ‚মি দস্যুদের সাথে সখ্যতা গড়ে তুলে ভ‚মি জালিয়াতীর মাধ্যমে মধ্যবিত্ত মানুষদের সর্বশান্ত করছে এছাড়া অসামাজিক বহু অপরাধের জন্য এরা দায়ী বর্তমানে শত শত কিশোর মাস্তান দলের নাম ও অবস্থান গণমাধ্যমে প্রকাশ হলেও থেমে নাই অপরাধ ঘটিত অপকর্ম থেকে।
কিশোর মাস্তানরা চুরি, ডাকাতি, খুন, ধর্ষণ করে উন্নতি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সাইবার অপরাধ করে ব্যাংক জালিয়াতী তথ্য বিকৃতি, চরিত্র হনন গুরুত্বপূর্ণ তথ্য চুরির কাজেও তারা পটু। মোবাইল পর্ণোগ্রাফির প্রধান তারা। তাই সারা শহর জুঁড়ে এখন তারা বিশেষ আতংকের বিশ ফোঁড়া এদের তৎপরতা দিন দিন এতো পরিমাণে প্রভাব বিস্তার করছে আর এদের মাস্তানি দৌড়াত্ব কোথায় গিয়ে ঠেকবে সেব্যাপারে মন্তব্য করাটাও দুষ্কর। এর কারণ বর্তমানে কিশোর গ্যংরা শক্তিশালী হয়ে সমগ্র শহর এলাকা জুঁড়ে মাষ্টার প্লানে কাজ পরিচালনা করছে।
আর সেই মাষ্টার প্লান গোপনীয়তার সাথে কিশোর গ্যং লিডার কিশোর মাস্তানদের নীল নকশা তৈরি করে অপরাধ জগতে প্রভাবিত করে কাজ করার নির্দেশ দিয়ে কিশোর গ্যং লিডার মহল থাকছে আন্ডার গ্রাউন্ডে সেই ক্ষেত্রে লিডারদের নীল নকশা ও প্রভাবিত হয়ে গর্জে উঠে ভয়ংকর হুকুম পালন করতে থাকে।
তাই তাদের কোনো কাজের মধ্যে অন্যায় আর ন্যয়ের কোন হেদায়েত জ্ঞান থাকেনা। তথাকথিত অপকর্মের অপরাধ জগতে সমাজের ভয়ংকর ক্ষয়-ক্ষতির ব্যাপারে তাদের কোনো হুস জ্ঞান থাকেনা। সেটা সাধারণ মানুষের চোখে বড় ভয়ংকর তাই তাদের কৃতকর্মে মুহুর্তেই অনেক পরিবারে অসনিসংকেত বয়ে আনে। ক্ষতির বিভিন্ন বিষয় আকৃষ্ট হয়ে অন্ধকার জগতে নিমজ্জিত হয়ে প্রতিটা কিশোর গ্যং পরিবারকে সর্বদা অশান্তির দাবানলে জ্বলতে হচ্ছে। প্রতিকারের বিষয়ে পারিবারিক ভাবে হস্তক্ষেপ করতে গেলে বকে যাওয়া কিশোর গ্যং সদস্যরা জীবন নাশের হুমকী দিতে কোনোরকম পিছু পা হঠে না নিজ পরিবারের বয়জেষ্ঠ্যদের।
সকল বিষয় চিন্তা ভাবনার উর্ধে থেকে এদের অপকর্মকে এরা প্রাধান্য দিয়ে নিত্যদিনের রুটিন করে বিরামহীন ভাবে বিভিন্ন অসামাজিক অপরাধ কাজের সাথে লিপ্ত হয়ে সামাজিক অবক্ষয় ক্রমাগত ভাবে ঘটিয়ে যাওয়াটা কিশোর গ্যংদের পেশা গত অপকর্মর দায়ীত্ব পালন করাটা এদের প্রধান ভ‚মিকা হয়ে দাড়িয়েছে। আর এতে করে কথিত কিশোর গ্যংদের যদি কোনো উপায়ে রুখা না যায় তাহলে সভ্য সমাজের জন্য একটা ভয়াবহ পরিস্তিতির মধ্যে পতিত হয়ে সর্বশান্ত ক্ষতি সাধনের হুমকীর মধ্যে অতিভয়ে পরিবার নিয়ে কিশোর গ্যং চক্রের কাছে মাথা নুয়ে হুকুম মেনে চলতে হবে বলে সর্বমহল মতামত পোষণ করে।