কেসিসির ৬১২ কোটি টাকার প্রস্তবিত বাজেট প্রস্তত

কেসিসির ৬১২ কোটি টাকার প্রস্তবিত বাজেট প্রস্তত

শেয়ার করুন
কেসিসির ৬১২ কোটি টাকার প্রস্তবিত বাজেট প্রস্তত
কেসিসির ৬১২ কোটি টাকার প্রস্তবিত বাজেট প্রস্তত

।। মো:আতিয়ার রহমান,খুলানা ।।
করোনাকালে স্বাস্থ্য ও কঞ্জারভেন্সি খাতকে গুরুত্ব দিয়ে ২০২১-২২ অর্থ-বছরের জন্য অন্তত ৬১২ কোটি টাকার প্রস্তাবিত বাজেট প্রস্তত করেছে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)। যা শিগগির ঘোষণা করবে সংস্থাটি। এর আগে ২০২০-২১ অর্থ বছরে প্রস্তাবিত বাজেট ছিল ৫০৪ কোটি ৩১ লাখ ২২ হাজার টাকা। যা বাস্তবায়ন হয়েছে শতকরা ৮০ ভাগ।
তবে পূর্বের অর্থ-বছরের তুলনায় নতুন অর্থ-বছরে বাজেটের আকার কিছুটা বাড়ছে। কর্পোরেশন সূত্রে জানা যায়, নানা পরিকল্পনা নিয়ে খুলনা সিটি কর্পোরেশনে ২০২১-২২ অর্থ-বছরের বাজেট প্রস্তুতির কাজ শেষ হয়েছে। খুব শিগগিরই এ বাজেট ঘোষণা করা হবে। এবারে কেসিসি’র সম্ভাব্য প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৬১২ কোটি টাকা।
এর মধ্যে রাজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে ২০৯ কোটি টাকা। বাকি ৪০৩ কোটি টাকার মধ্যে সরকারি অনুদান, বিশেষ প্রকল্প বা দাতা সংস্থাদের অনুদান নির্ভর ও সমাপনী স্থিতি থেকে আয় ধরা হয়েছে।এছাড়া বাজেটে রাজস্ব খাত থেকে ব্যয় ধরা হয়েছে ২০৯ কোটি টাকা। যা কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, অফিস খরচ, স্বাস্থ্য ও কঞ্জারভেন্সি খাতে ব্যয় করা হবে।
বাকী জলাবদ্ধতা নিরসন প্রকল্প, সড়ক উন্নয়ন প্রকল্প, বিশেষ প্রকল্প, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)’র বিশেষ থোক বরাদ্দ এবং জাতীয় এডিপিভুক্ত প্রস্তাবিত প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪০৩ কোটি টাকা।কেসিসির অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আজম বলেন, করোনা কালে স্বাস্থ্য ও কঞ্জারভেন্সি খাতকে গুরুত্ব দিয়ে বাজেট প্রস্তত করা হয়েছে। তবে এবার বাজেটে স্বাস্থ্য ও কঞ্জারভেন্সি খাতকে গুরুত্ব দেয়া হয়েছে। আয়ের সাথে ব্যয়ের সামাঞ্জস্য রাখা হয়েছে। সুতরাং লক্ষ্যমাত্রা অর্জনের হার বাড়বে।