ফরিদপুরে একদিকে বন্যা অন্যদিকে নদী ভাঙ্গনে দিশাহারা মানুষ

ফরিদপুরে একদিকে বন্যা অন্যদিকে নদী ভাঙ্গনে দিশাহারা মানুষ

শেয়ার করুন

faridpur flood pic-1

।। কামরুজ্জামান সোহেল, ফরিদপুর ।।
ফরিদপুর জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। ২৪ ঘন্টায় পদ্মার পানি ৩ সেন্টিমিটার বেড়ে এখন তা বিপদ সীমার ৫১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যার কারনে ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল, ডিক্রিরচর, চর মাধবদিয়া, আলিয়াবাদ ইউনিয়নের বেশীর ভাগ গ্রামের নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া চরভদ্রাসন ও সদরপুর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের শতাধিক গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। পদ্মায় পানি বাড়তে থাকায় পদ্মা তীরবর্তী ইউনিয়ন গুলোতে বেড়েছে নদী ভাঙ্গন।

বন্যা ও নদী ভাঙ্গনের কারনে ফরিদপুরে কমপক্ষে ১০ হাজার মানুষ বর্তমানে নানা সমস্যার মধ্যদিয়ে দিন কাটাতে বাধ্য হচ্ছে। নর্থ চ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান জানান, নর্থ চ্যানেল ইউনিয়নের বেশীরভাগ গ্রামই বন্যার পানিতে প্লাবিত হয়েছে। বানভাসী মানুষ চরম দূর্ভোগের মধ্যে পড়েছে। এছাড়া গবাদি পশুর তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে। তিনি বলেন, নদীর পানি বৃদ্ধির সাথে সাথে ভাঙ্গনও তীব্র আকার ধারন করেছে। ইউনিয়নের দুটি গ্রামে ব্যাপক হারে ভাঙ্গন শুরু হয়েছে। ভাঙ্গনের কারনে বেশকিছু বসতবাড়ী ও ফসলী জমি নদীগর্ভে বিলিন হয়েছে। ডিক্রিরচর ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু জানান, পদ্মার পানি দ্রুত বাড়তে থাকায় ডিক্রিরচর ইউনিয়নের পদ্মা তীরবর্তী গ্রাম গুলো প্লাবিত হয়েছে। বন্যার পানিতে ডুবে গেছে কয়েকটি রাস্তা। কয়েক হাজার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বানভাসী শতাধিক পরিবারের মাঝে শুকনো খাবার বিতরন করা হয়েছে। তিনি বলেন, পদ্মার পানি বাড়ায় নদী ভাঙ্গন শুরু হয়েছে তার এলাকায়। এছাড়া চরভদ্রাসন ও সদরপুর উপজেলার বেশকিছু ইউনিয়নের শতাধিক গ্রাম বন্যার কবলিত হয়েছে। বসত বাড়ীতে পানি উঠে যাওয়ায় বেশকিছু পরিবার পাকা সড়কে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। চরভদ্রাসনের বন্যার্ত বেশ কয়েকটি পরিবার জানান, সরকারের তরফ থেকে তারা এখনো কোন সাহায্য সহযোগীতা পাননি।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার জানান, পানিবন্দি মানুষের জন্য শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বর্নাত্যদের সহযোগীতার জন্য সব রকমের প্রস্তুতি তারা নিয়ে রেখেছেন। তিনি বলেন, বন্যা কিংবা নদী ভাঙ্গনের শিকার হওয়া একটি পরিবারও না খেয়ে থাকবে না।