৫৯ কারখানা বন্ধ, আশুলিয়ায় উত্তেজনা

৫৯ কারখানা বন্ধ, আশুলিয়ায় উত্তেজনা

শেয়ার করুন

সাভার প্রতিনিধি:

টানা শ্রমিক অসন্তোষের মুখে ঢাকার আশুলিয়ার আরও চারটি তৈরিপোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছেন মালিকেরা। এ নিয়ে সেখানে ৫৯টি কারখানা বন্ধ রয়েছে। এর আগে, বিজিএমইএ’র সিদ্ধান্তে বন্ধ থাকা আশুলিয়ার ৫৫টি পোশাক কারখানার সামনে ও আশপাশের এলাকায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে।

শ্রমিকেদের কারখানায় ঢুকতে বা মহাসড়কে জমায়েত না হতে সকাল থেকে মাইকিং করে পুলিশ। শিল্পাঞ্চলের জামগড়া, জিরাবো, নরসিংহপুর, বাইপাইল, আশুলিয়া এলাকার পোশাক কারখানা গুলো বন্ধ থাকলেও ডিইপিজেডসহ অন্যান্য এলাকার পোশাক কারখানা গুলোতে উৎপাদন অব্যহত রয়েছে।

এদিকে, শ্রমিক অসন্তোষের পেছনের যাদের ইন্ধন আছে তাদের খুজেঁ বের করা হবে বলে জানিয়েছে পুলিশ। টানা নয় দিন শ্রমিক অসন্তোষের মুখে আশুলিয়ার ৫৫ তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে করে মালিকেরা।  কারখানা বন্ধ দেখে বুধবার সকালে কিছু শ্রমিক সড়ক অবরোধের চেষ্টা করেন। এ সময় শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, আজ সকালে অনেক শ্রমিক কাজে এসে কারখানার সামনে বন্ধের নোটিশ ঝুলতে দেখেন। এতে তাঁরা ক্ষুব্ধ হন। সকাল সাড়ে আটটায় দিকে আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় কিছু শ্রমিক সড়ক অবরোধের চেষ্টা করেন। পুলিশ ও র‍্যাবের সদস্যরা শ্রমিকদের বাধা দেন। এ সময় উভয় পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া হয়।

মঙ্গলবার বিকেলে আশুলিয়ার পোশাক কারখানার মালিকের সঙ্গে বৈঠক করে সংবাদ সম্মেলনে বিজিএমইএর নেতারা কারখানাগুলো বন্ধের সিদ্ধান্ত জানান।