১৯ বছর ফাইল বন্দি বিএনপির কমিটি, ভান্ডারিয়া উপজেলা বিএনপির কে হচ্ছেন আগামীর...

১৯ বছর ফাইল বন্দি বিএনপির কমিটি, ভান্ডারিয়া উপজেলা বিএনপির কে হচ্ছেন আগামীর কান্ডারী!

শেয়ার করুন

BNP

।। পিরোজপুর প্রতিনিধি ।।
পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা বিএনপির দীর্ঘদিন পর্যন্ত কাগজপত্রে কমিটি থাকলেও এর কোন কার্যক্রম নেই ১৯ বছর। ফলে স্থানীয় বিএনপি সমন্বয়হীনতার মধ্যে চলছে সাংগঠনিক কার্য়ক্রম। তবে বেশ কিছু দিন ধরে ভান্ডারিয়া উপজেলা বিএনপির কমিটি গঠন নিয়ে চলছে নেতা কর্মীদের মাঝে নানা আলোচনা । যারা মোটামুটি বিএনপির রাজনীতির সাথে জড়িত বা বিএনপির সহযোগী সংগঠনের সাথে জড়িত সবারই আলোচনার মূল বিষয় হল বিএনপির কমিটি গঠন।

জানাগেছে, ২০০৭ সালে সর্বশেষ আহমদ সোহেল মঞ্জুর সুমন কে সভাপতি, মো. আতিকুল ইসলাম দিলু কে সাধারণ সম্পাদক এবং মো. আলমগীর হোসেন সরদার কে সাংগঠনিক সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট ভান্ডারিয়া উপজেলা বিএনপির পুর্নাঙ্গ কমিটি গঠন করা হয়েছিল। এরপর থেকে ভান্ডারিয়া উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন গ্রুপ -উপগ্রুপে বিভক্ত হয়ে পড়ে। ফলে এখানকার বিএনপির রাজনীতি চলে এক ধরনের গোলমেলে অবস্থায়। সমন্বয়হীনতার ফলে ২০০৭ সালের পর অদ্যবধি উপজেলা কমিটি গঠিত হয়নি।

তবে কমিটি গঠনের উদ্যোগ নিচ্ছে বিএনপির নীতি নির্ধারকা এমন খবরে ঝিমিয়ে থাকা নেতা কর্মীদের মাঝে প্রান চা ল্য ফিরে এসেছে। দলীয় নেতা কর্মীরা মনে করেন, গনতান্ত্রিক ও তৃনমুল পর্যায়ের নেতাদের মতামতের ভিত্তিতে বিএনপির কমিটি গঠন করতে পারলে স্থানীয় বিএনপির সাংগঠনিক দুর্বলতার অবসান ঘটবে।

আহবায়ক হিসেবে দুইজনের নাম শোনা যায়। একজন বর্তমান সভাপতি আহমদ সোহেল মঞ্জুর সুমন ও অন্য জন জেলা বিএনপির সদস্য ম.মহিউদ্দিন খান দিপু। এর মধ্যে সোহেল মঞ্জুর ঢাকায় স্থায়ী বসবাসবাস করেন ও মহিউদ্দিন খান দিপু সাবেক জাতীয় পার্টি (জেপি) নেতা হলেও স্থানীয় বিএনপির রাজনীতিতে তিনি দুই যুগেরেও বেশী সময় ধরে সক্রিয় রয়েছেন।
যারা সুমনকে আহবায়ক হিসেবে চায় তাদের মধ্যে একজন মোঃ আবুয়াল জমাদ্দার বলেন, যদিও সভাপতি ঢাকা থাকেন তারপরও নেতা কর্মীদের সাথে সবসময় যোগাযোগ রাখেন। দলীয় বিভিন্ন প্রোগ্রামে আর্থিক সহায়তা ও দিক নির্দেশনা দেন। দুঃসময় দলকে তিনি সুসংঘঠিত রেখেছেন। এ জন্য সুমনের বিকল্প আহবায়ক ভান্ডারিয়ায় নাই।
অন্যদিকে, যারা ম. মহিউদ্দিন খান দিপুকে আহবায়ক চান তাদের মতে, তিনি ভান্ডারিয়ায় অবস্থান করে দলের দুঃসময়ে সক্রিয় রয়েছেন। দলের সুবিধা অসুবিধায় সহজে তাকে কাছে পাওয়া যায়। তাই তাদের মতে দিপু খানই আহবায়ক হওয়ার একমাত্র যোগ্য প্রার্থী। তার সাংগঠনিক দক্ষতাও রয়েছে বেশ।
এ বিষয়ে ম মহিউদ্দিন খান দিপুর বলেন, আহমদ সোহেল মঞ্জুর সুমন দীর্ঘ ১৯ বছর যাবত এই দলের সভাপতি। কিন্তু তিনি ঢাকায় অবস্থান করার কারণে তাকে নেতাকর্মীরা কাছে পায় না। যার ফলে বিএনপি ও সহ সহযোগী সংগঠনগুলো হতাশায় দ্বিধা বিভক্ত। তিনি আরো বলেন আহমদ সোহেল মঞ্জুর সুমন দীর্ঘ ১০ বছরে দুই বার ভান্ডারিয়া এসেছিলেন। তার কারনেই ভান্ডারিয়ার বিএনপির এ দৈন্যদশা।
অপর দিকে আহমদ সোহেল মঞ্জুর সুমন বর্তমানে দেশের বাইরে অবস্থান করায় তার মতামত নেয়া সম্ভব হয়নি ।

এদিকে সদস্য সচিব পদে একাধিক প্রার্থীর নাম শোনা যাচ্ছে। তার মধ্যে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর হোসেন সরদারের নাম শোনা যায়। এছাড়াও উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বাচ্চু সিকদার, বিএনপি নেতা মোঃ আবু আল জমাদ্দারও সদস্য সচিব পদপ্রার্থী। এর সাথে সাথে উপজেলা বিএনপির সহ সভাপতি মো. জালাল উদ্দীন সিকদার ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুল হাই হাওলাদার এর নাম প্রার্থী হিসেবে শোনা গেলেও তারা জানান যে এখন পর্যন্ত এ বিষয় কোন সিদ্ধান্ত গ্রহণ করেন নাই। এর বাইরেও যুবদলের সাবেক সভাপতি মো. মনির হোসেন আকনের নামও প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে। তবে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম দিলু অসুস্থ থাকায় সে একরকম দলীয় কর্মকান্ড থেকে দূরে সরে আছেন।
যুবদলের সাবেক সভাপতি ও বর্তমান উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এবং সদস্য সচিব প্রার্থী মো. আলমগীর হোসেন জানান, গনতান্ত্রিক ভাবে এবং ইউনিয়ন নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে কমিটি গঠন করা হলে দল ঐক্যবদ্ধ এবং চাঙ্গা হবে। কিন্তু অগনতান্ত্রিকভাবে কমিটি গঠিত হলে বা উপর মহল থেকে কমিটি চাপিয়ে দিলে দলের নেতা-কর্মীদের বিভক্তির নিরসন হবে না এবং দল চাঙ্গাও হবে না।

পিরোজপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেন বলেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিক নির্দেশনায় ও দলের তৃনমুল নেতা কর্মীদের মতামতের ভিত্তিতে গনতন্ত্রীক ভাবে ভান্ডারিয়া উপজেলা কমিটি গঠন করা হবে।

অন্যদিকে বিএনপির সাধারণ সমর্থক ও নেতা কর্মীদের মতে, এমন একটি বিএনপির কমিটি হোক যারা আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিতে পারবে এবং সকলের কাছে গ্রহণ যোগ্য হবে। আবার বিগত দিনে যে তাদেরকে ডেকেছে, খোঁজ খবর নিয়েছে তাকেই দলের গুরুত্বপূর্ণ পদে দেখতে চায়। তাছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী কমিটি গঠন করা হলে দল উপকৃত এবং চাঙ্গা হবে বলে তিনি মনে করেন।
এদিকে ভান্ডারিয়ায় বিএনপির শক্ত আহবায়ক কমিটি গঠন নিয়ে নেতা –কর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ ও প্রাণচাল্যের সৃষ্টি হয়েছে।