১৮ ডিসেম্বর হানাদারমুক্ত হয় পাবনা ও নওগাঁ

১৮ ডিসেম্বর হানাদারমুক্ত হয় পাবনা ও নওগাঁ

শেয়ার করুন

 

এটিএন টাইমস ডেস্ক :

১৮ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে হানাদারমুক্ত হয় পাবনা ও নওগাঁ।

একাত্তরের ১৬ ডিসেম্বর সারা দেশে যখন বিজয়োল্লাসে মাতোয়ারা। তখন সেই আনন্দের মাঝেই কোথাও কোথাও পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে লড়ে চলেছেন মুক্তিসেনারা। ১৮ ডিসেম্বর এই দিনে মুক্তাঞ্চল ঘোষণা করা হয় নওগাঁ ও পাবনাকে।

১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হবার পরেও, পুরোপুরি মুক্তির স্বাদ পায়নি নওগাঁ। সে সময় নওগাঁর যুদ্ধকালীন কমান্ডার জালাল হোসেন পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে চুড়ান্ত আঘাতের সিদ্ধান্ত নেন। ১৭ ডিসেম্বর কয়েকশ’ মুক্তিসেনা গড়ের বাড়ি থেকে জগৎসিংহপুর শহরে ঢোকার চেষ্টা চালায়। কিন্তু ছোট যমুনা নদীর কাছে আসতেই পাকসেনাদের আক্রমণের শিকার হন তারা। সেদিন সম্মুখ যুদ্ধে শহীদ হন ছয়জন বীর মুক্তিযোদ্ধা। প্রতিরোধের চেষ্টা ব্যর্থ হবে জেনেও মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করেনি  পাকিস্তানিরা। অবশেষে ১৮ ডিসেম্বর বগুড়া থেকে এগিয়ে আসা মিত্র বাহিনীর মেজর চন্দ্রশেখর ও বালুরঘাট থেকে নওগাঁর দিকে এগিয়ে যাওয়া মেজর পিবি রাওয়ের নেতৃত্বে ভারতীয় মিত্র বাহিনী ও মুক্তিসেনা নওগাঁয় প্রবেশ করে। তাদের কাছেই প্রায় দুই হাজার পাকসেনা অবনত মস্তকে আত্মসমর্পণ করে।

এদিকে পাবনাতেও বিজয়ের আনন্দ আসে ২ দিন পর, ১৮ ডিসেম্বর। মুক্তিযোদ্ধাদের তীব্র প্রতিরোধের মুখে পাবনা জেলায় যুদ্ধ শুরুর অনেক দিন পর পর্যন্ত যুতসই ঘাঁটি গাড়তে পারেনি পাকিস্তানি বাহিনী। তবে সেসময় তাদরে নিষ্ঠুরতা ও বর্বরতার কাছে সাময়িক পরাস্ত হতে হয় বীর বাঙালিদের। জেলায় ঢুকেই ১০ এপ্রিল থেকে নাজিরপুর, সুজানগর, ডেমরা, শহীদনগরসহ বিভিন্ন স্থানে ব্যাপক গণহত্যা চালায় বর্বর হানাদাররা। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যখন বিজয়ের আনন্দে দেশ মাতোয়ারা তখনও প্রতিরোধ করে যাচ্ছে পাবনার মুক্তিযোদ্ধারা।  অবশেষে ১৮ ডিসেম্বর আত্মসমর্পণ করে পাক বাহিনী। শত্রুমুক্ত হয় পাবনা।