১৭ আগস্ট সিরিজ বোমা হামলা: ১৪ জেএমবির ২০ বছর করে কারাদণ্ড

১৭ আগস্ট সিরিজ বোমা হামলা: ১৪ জেএমবির ২০ বছর করে কারাদণ্ড

শেয়ার করুন

hamla-0120150816152155মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলে ২০০৫ সালের চ্যাঞ্চেল্যকর ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ঘটনায়  বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে ১৪ জেএমবি সদস্যকে ২০ বছর করে সশ্রম কারাদন্ড ও আর্থিক জরিমানা অনাদায়ে ৩ বছরের অতিরিক্ত সশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার দুপুরে টাঙ্গাইলের ১ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবুল মনসুর মিয়া এ রায় দেন।

এ মামলায় সাজাপ্রাপ্ত আসামিরা হচ্ছেন, নিষিদ্ধ ঘোষিত জামাআ’তুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) সদস্য আমানুল্লাহ, আরমান বিন আজাদ, আব্দুল্লাহ আল মামুন, হাবিবুর রহমান হাবিব, মিজান, আব্দুল আহাদ, হাবিল, রুস্তম, তারিক, দেলোয়ার হোসেন, ইয়ামিন, সাইদুল ইসলাম, এনায়েত উল্লা, ও রাসেল। তাদের বাড়ি দেশের বিভিন্ন স্থানে।

কোর্ট ইন্সপেক্টর আনোয়ারুল ইসলাম জানান, ২০০৫ সালের ১৭ আগস্ট টাঙ্গাইলের কোর্ট চত্বর, শহীদ জগলু রোড ও বেবীস্ট্যান্ড এলাকায় একযোগে সিরিজ বোমা হামলা চালানোর একটি বিস্ফোরক মামলায় জেএমবি’র ১৪ সদস্যকে ২০ বছর করে কারাদন্ডসহ অনাদায়ে প্রত্যেককে ৩০ হাজার টাকা জরিমানা ও ৩ বছর বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ১ নাম্বার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবুল মনসুর আহমেদ।

মামলা সুত্রে জানা যায়, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশের মতো টাঙ্গাইল কোর্ট চত্তর, শহীদ জগলু রোড ও বেবীস্ট্যান্ড এলাকায় জেএমবি সদস্যরা আতংক সৃস্টির জন্য একযোগে বোমা বিস্ফোরন ঘটায়। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে মামলা হয়।  মামলায় ১৭জন আসামীর মধ্যে ৩ জন মারা যায়। দন্ডপ্রাপ্ত ১৪ জনের মধ্যে ১০জন আসামী টাঙ্গাইল জেল হাজতে রয়েছে। বাকি চার আসামী পলাতক রয়েছে। মামলার সাক্ষ্য শেষে আদালত আজ এ রায় দেন। রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনা করেন, অ্যাডভোকেট মনিরুল ইসলাম খান এবং আসামি পক্ষে মামলা পরিচালনা করেন, অ্যাডভোকেট শামীম চৌধুরী দয়াল ও অ্যাডভোকেট নাজিম উদ্দিন।