হলি আর্টিজান হামলার দুই বছর, পরিবারের দাবি জঙ্গি ছিলো না সাইফুল

হলি আর্টিজান হামলার দুই বছর, পরিবারের দাবি জঙ্গি ছিলো না সাইফুল

শেয়ার করুন

Shariatpur pic1 (2)
রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর প্রতিনিধি:

ঢাকার গুলশানের হলি আর্টিজান রেঁস্তোরায় জঙ্গি হামলায় ঘটনার দুই বছর। ওই ঘটনায় নিহত হয় প্রতিষ্ঠানটির পিজ্জা তৈরির কারিগর (বাবুর্চি)  সাইফুল ইসলাম চৌকিদার। একই ঘটনায় নিহত জঙ্গিদের সাথে সরকারি ব্যাবস্থাপনায় দাফন করা হয়েছে তার লাশ। বারবার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেও তার লাশ ফেরৎ পায়নি সাইফুলে পরিবার। পরিবারের দাবি সাইফুল জঙ্গিদের সাথে জড়িত ছিলনা। জীবনের তাগিদেই ওই রেস্তোরায় বাবুর্চির কাজ করতেন সাইফুল। ২ বছর পরেও পরিবারকে কোন প্রশ্ন করলে  শুরু হয় কান্না আর আহাজারি।
Shariatpur pic 3
নিহতের সময় ছয় মাসের  অন্তঃসত্তা থাকা সাইফুলের স্ত্রীর কোলজুরে জন্ম নিয়েছিল একটি ছেলে সন্তান। পরিবারের সদস্যরা ওই শিশুটির নাম রেখেছে মো.হাসান। সে আজ হাটতে শিখেছে কথা বলতে শিখেছে কিন্তু  বাবাকে  ডাকতে পারছেনা। বাবার মৃত্যুর তিন মাস পরে জন্ম নিয়েছেন হাসান। সাইফুলের স্ত্রী সোনিয়া বেগম বড় মেয় সামিয়া আক্তার (১১) ও ছোট মেয়ে ইলমিকে বুকে জরিয়ে বসে আছেন খাটের কোনে। দুই চোখ থেকে গাল বেয়ে গরিয়ে পরছে পানি। ২১ মাসের বয়সি হাসান কখনও ঘুমিয়ে থাকেন আবার খেলা ধুলা করেন কিন্তু বাবাকে দেখছেন না। শিশুটির কাছে জানতে চাইলে বলে বাবা অনেক দুরে চলে গেছে।

কান্না জরিত কন্ঠে ঘুমন্ত ছেলেকে বুকে জরিয়ে  সোনিয়া বলেন, বাবাকে দেখা হলোনা আমার বাছার। একটি মিথ্যা কলংকের বোঝা মাথায় নিয়ে বেড়ে উঠবে আমার ছেলে। আপনারা আরো তদন্ত করুন। আমার স্বামী জঙ্গি ছিলনা। আমার সন্তানদের কলংক থেকে বাচান। তিনি আরো বলেন সরকারী ভাবে কোন সহ যোগীতা পাইনি । আমি সেলাই কাজ করি আর হলি আর্টিজন রেস্তোরা থেকে মাসে কিছু টাকা পাই তা দিয়ে সংসার চালাই। কোন রকমে জীবন যাপন করছি। তিনি এ প্রতিবেদককে বলেন আপনাদের কাছে বলে কি লাভ ,আমার স্বামীর লাশটা পর্যন্ত দেখতে পারলামনা। ছেলে মেয়েদের ভাল কোন ¯ু‹লে লেখা পড়া করাতে পারছি। কি আছে জীবনে।

সমমেহের বেগম, নিহত সাইফুলের মা, নড়িয়া শরীয়তপুর বলেন, কান্না করে বলেন আমার ছেলে সংসার চালাইতো ,কিন্তু এখন কোন রকমে জীবন কাটছে। সরকার কি আমাদের দেখেন না।এক ছেলে কোন রকমে সংসার চালাচ্ছে।

এঘটনার আড়াই বছর পূর্বে শরীয়তপুরের নড়িয়া উপজেলার কোলকাঠি গ্রামের সাইফুল ইসলাম চৌকিদার  বাবুর্চির চাকরি নেন ঢাকার গুলশানের  হলি আর্টিজান  রেস্তোরায়। সাইফুল এর আগে জার্মান প্রবাসী ছিলেন। সেখান থেকেই তিনি পিজ্যা বানানোর কৌশল রপ্ত করেন। ১৯৯২ জার্মান যাওয়া সাইফুল  দেশে ফিরে বিভিন্ন কাজ করলেও গত আড়াই বছর আগে সে ওই রেস্তোরায় চাকুরি নেয়।