হত্যার দায়ে কুমিল্লায় ৪ জনের আজীবন কারাদণ্ড

হত্যার দায়ে কুমিল্লায় ৪ জনের আজীবন কারাদণ্ড

শেয়ার করুন

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লার বরুড়ায় পূর্ব শত্রুতার জের ধরে ইজ্জত আলী নামের এক ব্যক্তিকে হত্যার দায়ে চার জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

কারাদণ্ডরোববার এ আদেশ দেন কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক এম আলী আহমেদ। দণ্ডপ্রাপ্ত চার আসামি হচ্ছে, কুমিল্লা বরুড়া উপজেলার বড়বাতুয়া গ্রামের আলাউদ্দিনের ছেলে মাসুম (পলাতক) ও আলী আকবর, একই গ্রামের আলী আকবরের ছেলে মোজাম্মেল ও মৃত সৈয়দ আলীর ছেলে আমান উল্লাহ (পলাতক)।

এদিকে বেকসুর খালাস প্রাপ্ত আসামি হলেন, একই গ্রামের আলী আকবরের ছেলে মো. তানভীর।

কুমিল্লা জেলা পাবলিক প্রসিকিউটর কার্যালয়ের তথ্য সেবা কেন্দ্র সূত্রে ও মামলার বিবরণে জানাযায়, দীর্ঘদিন যাবৎ আসামিদের সঙ্গে মামলা থাকার আক্রোশে পূর্ব শত্রুতার জের ধরে ২০০৩ সনের ৮ মার্চ পূর্ব পরিকল্পিতভাবে মাসুম ও আমান উল্ল্যাহ মৃত ইজ্জত আলীকে ঘাড় কেটে হত্যা করে বরুড়ার বড় ধর্মপুর হাফিজ্জা খোলা পাহাড়ী রাস্তার উপর লাশ ফেলে রাখে।

সংবাদ পেয়ে কুমিল্লা কোতয়ালী মডেল থানা পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে প্রেরণ করেন। এ ব্যাপারে ২০০৩ সনের ৮ মার্চ নিহত ইজ্জত আলীর ভাই কুমিল্লা বরুড়া উপজেলার বড় বাতুয়া গ্রামের মৃত জব্বার আলীর ছেলে লিয়াকত আলী বাদী হয়ে অজ্ঞাতনামা ৭/৮ জনকে আসামি করে কোতয়ালী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা এস.আই কাজী মাহাবুবুর রহমানসহ ৪ জন মামলার তদন্তপূর্বক ৪ জনের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০০৩ সনের ২ নভেম্বর চার্জশিট দাখিল করেন।

পরবর্তীতে মামলাটি বিচারে আসলে রাষ্ট্রপক্ষে ২২জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় চার জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং একজনকে বেকসুর খালাস প্রদান করেন আদালত।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন, কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আরিয়া মেহের ইমাম এবং আসামি পক্ষে মামলা পরিচালনা করেন, অ্যাডভোকেট মো. ফারুক আহমেদ।