স্রোতে ভেসে এল সুন্দরবনের হরিন!

স্রোতে ভেসে এল সুন্দরবনের হরিন!

শেয়ার করুন

Saronkhola Picture (2)

।। মাসুম বিল্লাহ, শরনখোলা, বাগেরহাট ।।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্নিঝড় ইয়াশের প্রভাবে সাগর সহ উপকুলীয় নদ-নদীতে ব্যাপক পানি বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনও প্লাবিত হয়েছে। যার ফলে বলেশ্বর নদীর জোয়ারের পানিতে ভেসে এসেছে একটি মৃত হরিন ।
খোজঁ নিয়ে জানা যায়, ৩৫/১ পোল্ডারের বেরিবাঁধের পাশে বলেশ্বর নদী সংলগ্ন উপজেলার রায়েন্দা ইউনিয়নের ঝিলবুনিয়া এলাকার  স্থানীয় কিছু শিশুরা ২৬ মে বুধবার বিকালে বলেশ্বর নদীর পাড়ে খেলা করছিল। এ সময় তারা নদী থেকে একটি হরিন ভেসে যেতে দেখলে তারা সেটিকে টেনে কিনারে তুলে আনেন । পরবর্তীতে দেখতে পান হরিনটি জীবিত নয় মৃত।
স্থানীয় বাসিন্দা যুবলীগ নেতা মো. হেলাল তালুকদার বলেন, শিশুদের উদ্ধারকৃত হরিনটি মৃত. অবস্থায় পাওয়া গেছে । ধারনা করা হচ্ছে জোয়ারের পানি সুন্দরবনে ঢুকে পড়ার কারনে হরিনটি কোন কিনারা না পেয়ে মারা গেছে এবং পরবর্তীতে বলেশ্বর নদীর পানিতে ভেসে লোকালয়ের দিকে আসছে । উদ্ধারকৃত মৃত হরিনটির ওজন (আনুমানিক) ১৮ থেকে ২০ কেজি।
সুন্দরবনের পুর্ব বনবিভাগের (ডিএফও) মুহম্মদ বেলায়েত হোসেন জানান, ঘুর্নিঝড় ইয়াশের প্রভাবে সুন্দরবনে ব্যাপক পানি বৃদ্ধি পাওয়ার কারনে ওই হরিনটি মারা যেতে পারে বলে ধারনা করা হচ্ছে । খবর পেয়ে একদল বনরক্ষী ওই এলাকায় ইতিমধ্যে পাঠিয়েছি এবং শরনখোলা রেঞ্জ এলাকায় মৃত হরিনটি মাটি চাপা দেওয়া হবে বলে তিনি জানান ।