স্মৃতিসৌধ ঢুকতে না পেরে ভাঙচুর, আটক ১৫ জনের মুচলেকায় মুক্তি

স্মৃতিসৌধ ঢুকতে না পেরে ভাঙচুর, আটক ১৫ জনের মুচলেকায় মুক্তি

শেয়ার করুন

স্মৃতিসৌধ ভাঙ্গচুর

সাভার প্রতিনিধি।।

সাভারের জাতীয় স্মৃতিসৌধে দর্শনার্থীদের ঢুকতে না দেয়ায় মূল ফটকে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১৫ জনকে আটক করা হয়। পরে তাদের মুচলেখা নিয়ে পরিবারের জিম্মায় মুক্তি দেয়া হয়।

স্মৃতিসৌধের দায়িত্বরত কর্মকর্তারা জানিয়েছেন, গত ১৩ জানুয়ারি থেকে করোনার রোধে সরকারের নির্দেশনা অনুসারে স্মৃতিসৌধের ভেতর সকল গণজমায়েত ও জনসমাগম বন্ধ থাকায় দর্শনার্থীদের প্রবেশ করতে দেয়া হয়নি।

স্মৃতিসৌধের কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানান, ২১ শে ফেব্রুয়ারি বিকেল ৫ টার দিকে স্মৃতিসৌধের মূল ফটকের সামনে উপস্থিত ৩ থেকে ৪ শতাধিক দর্শনার্থী। এসময় তাঁরা স্মৃতিসৌধে প্রবেশ করতে চান। ফটকে কর্তব্যরত নিরাপত্তাকর্মীরা করোনার প্রভাবের কারণে সরকারের নির্দেশনা অনুসারে গণজমায়েত নিষিদ্ধ থাকায় তাঁদের বাঁধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে তাঁরা ইট পাটকেল নিক্ষেপ করে স্মৃতিসৌধের মূল ফটকের নিরাপত্তারক্ষীদের দুটি কক্ষের কাঁচ ভাংচুর করেন। এছাড়া ফটকে প্রবেশ পথে দৃষ্টিনন্দনের লক্ষে পিলারের সাথে লাগানো কয়েকটি ছোট কোটরের কাঁচ ভাংচুর করে। পরে স্মৃতিসৌধের নিরাপত্তা রক্ষী, স্মৃতিসৌধে দায়িত্বরত পুলিশ, আনসার ও কর্মকর্তারা ফটকের সামনে উপস্থিত হয়ে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৫ জনকে আটক করেন।

সাভার স্মৃতিসৌধের ইনচার্জ মো. মিজানুর রহমান বলেন, জানুয়ারির ১৩ তারিখ থেকে সরকারের নির্দেশনা অনুসারে স্মৃতিসৌধের ভেতরে সকল জনসমাগম বন্ধ রয়েছে। কিন্তু এরপরও আজ (২১ শে ফেব্রুয়ারি) বেশ কয়েকজন জোর করে স্মৃতিসৌধে প্রবেশ করতে চাইলে নিরাপত্তা রক্ষীরা তাঁদের বাঁধা দেয়। এতে তাঁরা ক্ষিপ্ত হয়ে মূল ফটকের কাঁচ ভাংচুর করে। আমরা ১৫ জনকে প্রাথমিকভাবে আটক করেছি। দুই একজন বাদে প্রায় সকলেই শিক্ষার্থী। উধ্বর্তন কর্মকর্তাদের সাথে আলোচনা করে রাত সাড়ে ৯টার দিকে তাদের পরিবারের জিম্মায় মুচলেখা দিয়ে ছেড়ে দেয়া হয়।