স্মার্টকার্ড বিতরণে ‘আনস্মার্ট’ ব্যবস্থা

স্মার্টকার্ড বিতরণে ‘আনস্মার্ট’ ব্যবস্থা

শেয়ার করুন

smart-cardএটিএন টাইমস ডেস্ক:

জাতীয় পরিচয়পত্র হিসেবে আসছে স্মার্ট কার্ড। যা দিয়ে পাওয়া যাবে ২২ ধরনের সেবা। তবে যারা নিজ থেকে ভুল সংশোধন কিংবা তথ্য আপডেট করেননি তাদের পুরোনো তথ্যেই নিতে হচ্ছে এই কার্ড। থাকছে প্রায় আট-দশ বছর আগের আইডি কার্ডের জন্য তোলা ছবিই। নির্বাচন কমিশন কর্মকর্তারা বলছেন, ব্যক্তির নিজ তাগিদেই পরবর্তীতে তথ্য ও ছবি আপডেট করার সুযোগ দেয়া হবে।

কার্ড বিতরণের দ্বিতীয় দিনে কার্ড সংগ্রহকারীদের অনেক বেশ উচ্ছ্বসিত থাকলেও বিড়ম্বনাও কম ছিল না।

সিদ্ধেশ্বরী গার্লস কলেজ থেকে রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডের ইস্কাটন গার্ডেন রোড এলাকার ভোটাররা স্মার্ট কার্ড সংগ্রহ করেন। তবে অনেকেরই অভিযোগ, তাদের কার্ড খুজে পাওয়া যায়নি। এছাড়া ঠিকমতো প্রচার-প্রচারণা না হওয়া, এলাকা চিহ্নিতকরনে সমস্যা, মেশিনে আঙ্গুলের ছাপ না নেয়া এবং পর্যাপ্ত তথ্য না পাওয়ার নানা অভিযোগ ছিল।

ভোটারদের চেহারার অনেক পরিবর্তন হয়েছে। অনেকের বদলেছে শিক্ষাগত যোগ্যতা, বর্তমান ঠিকানা, পেশাসহ বিভিন্ন তথ্য। কার্ড সংগ্রহ করতে আসা অনেকেরই দাবি কার্ড বিতরণের আগে ছবি এবং তথ্য হালনাগাদের প্রয়োজন ছিল।

ঢাকা অঞ্চলের আঞ্চলিক পরিচালক বলেন, আগে থেকে যারা তথ্য হালনাগাদ করেননি তারা স্মার্ট কার্ড পাওয়ার পর সরকার নির্ধারিত ফি দিয়ে নিজ দায়িত্বে ছবি ও তথ্য আপডেট করতে হবে।

স্মার্ট কার্ড নিতে ভোটারদের বিতরণ কেন্দ্রে হাজির হয়ে পুরোনো লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র জমা দিতে হচ্ছে। তবে যারা নিবন্ধিত হয়েছেন কিন্তু এনআইডি হাতে পাননি, তাদের মূল নিবন্ধন স্লিপ দেখাতে হবে। যাদের এনআইডি বা স্লিপ হারিয়ে গেছে, তাদের থানায় জিডি করে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে। তবে কারো আইডি কার্ডের ফটোকপি থাকলে জিডি এবং ফটোকপি জমা দিলেই পাওয়া যাবে স্মার্ট কার্ড।