স্কুল-কলেজের শিক্ষার্থীদের জঙ্গি বিরোধী মানববন্ধন

স্কুল-কলেজের শিক্ষার্থীদের জঙ্গি বিরোধী মানববন্ধন

শেয়ার করুন

 

এটিএন টাইমস ডেস্ক :

সন্ত্রাস নয়, শান্তি চাই। শঙ্কামুক্ত দেশ চাই। এই স্লোগানে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

সোমবার সকাল ১০ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত এক ঘন্টাব্যাপী এ মানববন্ধন করে প্রায় সারা দেশের শিক্ষার্থীরা। সম্প্রতি গুলশানের হলি আর্টিজন ও শোলাকিয়া ঈদগাহে জঙ্গি হামলাসহ সন্ত্রাসী কার্যক্রমের প্রতিবাদে ও জঙ্গিবাদ এবং সন্ত্রাস নির্মুলে দেশের সকল নাগরিকদের সচেতনতা বৃদ্ধির জন্য এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

জঙ্গিবাদ প্রতিরোধ ও জনসচেতনতা বাড়াতে সিলেট, খুলনা, যশোর ও ময়মনসিংহের বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মিছিল ও মানবন্ধন হয়েছে। আশুলিয়া, সাভার, বাগেরহাট, নাটোর, নীলফামারী, পাবনা ও রাজবাড়ীতে মানববন্ধনে বক্তারা বলেন : দেশের জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো প্রকার সন্ত্রাসী কার্যক্রম করতে দেয়া হবে না। এছাড়া, নওগাঁ,  মুন্সীগঞ্জ, কুড়িগ্রাম, হিলি, ফরিদপুর, বরগুনা ও চুয়াডাঙ্গায় শিক্ষাপ্রতিষ্ঠানে  মানববন্ধনে শিক্ষার্থীরা জঙ্গিবিরোধী নানা শ্লোগান দেয়। আর, র‍্যালি, আলোচনা ও মানববন্ধনের মধ্য দিয়ে নরসিংদী, জামালপুর, লক্ষ্মীপুর, ভোলা, মাগুরা, সাতক্ষীরা, ঝিনাইদহ ও ঝালকাঠির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে জঙ্গিবিরোধী মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

Photo munshiganj 01.08 (1)মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জ শহর ও শ্রীনগরে পৃথক ৩ স্থানে সোমবার সকালে জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন করেছে বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা।

শহরস্থ জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন করে শহরস্থ এভিজেএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মুন্সীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, মুন্সীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়, কে.কে গর্ভমেন্ট ইনষ্টিটিউশনের শিক্ষার্থীরা মানববন্ধন করে।

এছাড়া জেলার শ্রীনগরে সমষপুর বিজনেসম্যান্ট স্কুল অ্যান্ড কলেজ ও শ্রীনগর সরকারি কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন করে। কলেজ সড়কে।

Photo munshiganj 01.08 (3)শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরে সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারী দপ্তর জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী মানববন্ধন কর্মসূচী পালন করেছে। সোমবার বেলা সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত জেলার সকল স্কুল ও সরকারী বিভিন্ন দপ্তর নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ও কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

রাবি সংবাদদাতা জানান, সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া ‘জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়। মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘দিনমজুরের ট্যাক্সের টাকায় এ বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়। মাথার ঘাম পায়ে ফেলে কৃষক-গার্মেন্টস কর্মীরা তোমাদের পড়ালেখার টাকা দিচ্ছেন। তাদের প্রতি তোমাদের দায়িত্ব-কর্তব্য আছে। তোমরা এখান থেকে গিয়ে জ্ঞানের ধারা সারা বিশ্বে ছড়িয়ে দেশের মুখ উজ্জল করবে এটাই আমরা চাই। আমাদের শিক্ষকদের মাথা নীচু হয়ে যায় যখন শুনি জঙ্গিবাদের সঙ্গে আমাদের শিক্ষার্থীরা জড়িত।’

13883753_1677144749276427_1033557320_n
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত এই মানববন্ধনটি কাজলা গেট থেকে শুরু করে প্যারিস রোড হয়ে জোহা চত্বর পর্যন্ত বিস্তৃত ছিল। জায়গা সঙ্কুলান না হওয়ায় মানববন্ধনকারীরা সেই সঙ্গে লাইব্রেরি ও বিশ্ববিদ্যালয় স্কুলের রাস্তায়ও অবস্থান নেয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

13872376_1677144722609763_757703569_nসমাবেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘যারা এ জঙ্গিবাদের সঙ্গে যুক্ত হচ্ছে তারা বিপথগামী। এরা জঘন্য অপরাধ করে নিহত হলে পরিবার এদের লাশ নিতে অস্বীকৃতি জানাচ্ছে। তাদেরকে এ ভয়ঙ্কর পথ থেকে ফিরিয়ে আনা আমাদেরই দায়িত্ব। আমাদের ৩০ হাজার শিক্ষার্থীই পারে এ জঙ্গিবাদকে নির্মূল করতে। আমরা বিশ্ববিদ্যালয় পরিবার যেভাবে জঙ্গিবাদের বিরুদ্ধে রাস্তায় নেমে এসেছি। সেভাবেই আমাদের নিজ নিজ জায়গা থেকে এ জঙ্গিবাদকে প্রতিহত করতে হবে।’