স্কুলের অভাবে শিক্ষাবঞ্চিত সহস্রাধিক শিশু

স্কুলের অভাবে শিক্ষাবঞ্চিত সহস্রাধিক শিশু

শেয়ার করুন

লক্ষ্মীপুর প্রতিনিধি:

লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনীমোহন ইউনিয়নের পূর্ব চর রমনীমোহন গ্রামে কোন প্রাথমিক বিদ্যালয় না থাকায় জেলে পল্লীর হাজার হাজার শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে । মাঠে গরু চরিয়ে, নদীতে মাছ ধরে দিন কাটছে তাদের। এনজিও এর তত্ত্বাবধানে উক্ত গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হলেও অর্থের অভাবে গত ২১ বছর আগে তা বন্ধ হয়ে যায়।

লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনীমোহন ইউনিয়নের পূর্ব চর রমনীমোহন গ্রাম। জেলার বিভিন্ন প্রান্তের নদী ভাঙ্গা সহায় সম্বলহীন পরিবার গুলো বেড়ী বাঁধের পাশে আশ্রয় নেয়ায় এখানে গড়ে উঠেছে ঘন বসতি । এই এলাকায় প্রায় ৭/৮ হাজার  লোকের বসবাস । কোন প্রাথমিক বিদ্যালয় না থাকায় এ এলাকায় বসবাসরত শত শত শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে।  দূর দূরান্তে স্কুলের অবস্থান হওয়ায় , শিশুরা পিতা মাতার সাথে নদীতে মাছ ধরে, মাঠে কাজ করে , গরু ছাগল চরিয়ে, কেউবা অলস শুয়ে বসে দিন কাটায় ।

১৯৯০ সালে জাপানী সাহায্যে ডরপ এনজিও এর তত্ত্বাবধানে উক্ত গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় । সে সময় জেলা প্রশাসন থেকে উক্ত বিদ্যালয়ের জন্য ৫০ শতাংশ জমি বরাদ্ধ দেয়া হয় । তৈরী হয় বিদ্যালয় ভবনও ।  প্রতিষ্ঠার ৬ বছর পর জাপানী অনুদান বন্ধ হয়ে যায় । তখন বেতন সংকটে শিক্ষকরা অন্যত্র চলে যাওয়ায় বিদ্যালয়টি ১৯৯৬ সালে বন্ধ হয়ে যায় । পরে ধাপে ধাপে খসে পড়ে বিদ্যালয় ভবনটি । একসময়  শিশুদের পদচারনা না থাকায় বিদ্যালয় মাঠটি পরিত্যাক্ত ভূমিতে পরিনত হয় ।

পূর্ব চর রমনীমোহন গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করে শত শত শিশুকে নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্তি দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন স্থানীয়রা ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান জানিয়েছেন,একটি এনজিও  কে সম্পৃক্ত করে স্কুলটি পূনঃরায় চালুর উদ্যোগ গ্রহন করা হয়েছে। স্কুল ঘর নির্মানের জন্য প্রয়োজনীয় টিন ও অর্থ বরাদ্ধ দেয়া হয়েছে । ২০১৭ সালের জানুয়ারী থেকে সেখানে পাঠদান করা সম্ভব হবে ।