সোয়াতের আদলে রাজশাহী পুলিশ গঠন করেছে ‘ক্রাইসিস রেসপন্স টিম’

সোয়াতের আদলে রাজশাহী পুলিশ গঠন করেছে ‘ক্রাইসিস রেসপন্স টিম’

শেয়ার করুন

রাজশাহী প্রতিনিধি :

বিশেষায়িত টিম সোয়াতের আদলে রাজশাহী মেট্রোপলিটন পুলিশে গঠন করা হয়েছে ‘ক্রাইসিস রেসপন্স টিম’- সিআরটি। বৃহস্পতিবার এই দলের ২৪ জন দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। প্রশিক্ষণ দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যান্টি টেরোরিজম অ্যাসিসট্যান্স প্রোগ্রামের প্রশিক্ষকরা। এ বাহিনী রাজশাহী অঞ্চলে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক চোরাচালানসহ যে কোনো সংকটময় পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম বলে মনে করেন নগর পুলিশ প্রধান।

রাজশাহী অঞ্চলে গত দুই বছরে ঘটেছে চারটি জঙ্গি হামলার ঘটনা। নিহত হয় ফায়ার সার্ভিসের এক কর্মী ও ১১ জঙ্গি। এছাড়া জঙ্গি সন্দেহে গ্রেফতারও হয়েছে শতাধিক। এরা আনসার আল ইসলাম, আনসারুল্লাহ বাংলা টিম, জেএমবি বা নব্য জেএমবির সদস্য বলে জানিয়েছে পুলিশ। সীমান্তবর্তী এলাকা দিয়ে মাদক ও অস্ত্র চোরাচালানও আরেক বিষফোঁড়া। এসব সমস্যা সামাল দিতে র‌্যাব, বিজিবি ও পুলিশ বাহিনীর সদস্যদের পাশাপাশি রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ২৪ সদস্যকে নিয়ে গঠন করা হলো এই ক্রাইসিস রেসপন্স টিম বা সিআরটি।

একজন এডিসির নেতৃত্বে সিআরটির দলে থাকবেন, দুজন সিনিয়র এসি, দুজন ইন্সপেক্টর, ৫ জন এসআই, একজন এএসআই ও ১৩ জন কনস্টেবল। জুলাইয়ের ৮ তারিখ থেকে আগস্টের ৯ তারিখ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্টি টেরোরিজম অ্যাসিসট্যান্স বা এটিএ’র তত্ত্বাবধানে জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টারে সম্পন্ন হয়েছে প্রথম পর্যায়ের প্রশিক্ষণ।

দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ শুরু হয় রাজশাহীতে, ৭ অক্টোবরে। প্রশিক্ষণ দেন এটিএ প্রোগ্রামের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি ও সহকারী প্রশিক্ষক ড্রিউ কোশেনি। বৃহস্পতিবার সনদপত্