সুন্দরবনে মহিষ চড়ানোর নামে ক্যাম্প কর্তাদের অর্থ বানিজ্য! 

সুন্দরবনে মহিষ চড়ানোর নামে ক্যাম্প কর্তাদের অর্থ বানিজ্য! 

শেয়ার করুন
sharonkhola (2)

মাসুম বিল্লাহ, শরনখোলা, বাগেরহাটঃ সুন্দরবনের অভ্যন্তরে মেষ চড়ানোর সুযোগ করে দিয়ে অর্থ বানিজ্যের অভিযোগ উঠেছে কতিপয় বন কর্মকর্তার বিরুদ্ধে।

খোঁজ নিয়ে জানা গেছে, পুর্ব সুন্দরবনের শরনখোলা রেঞ্জের আওতাধীন দাসের ভাড়ানী টহল ফাড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (এফজি) মো.শফিকুল ইসলাম ও চাঁদপাই রেঞ্জের ধানসাগর ষ্টেশনের কর্মকর্তা (ফরেষ্টার) মো. ফরিদুর ইসলাম সহ তাদের সহযোগী বনরক্ষীরা বনসংলগ্ন এলাকার বাসিন্দাদের মহিষ মালিকদের সাথে মৌখিক চুক্তিবদ্ধ হয়ে সুন্দরবনের ভিতরে তাদের পালিত মহিষগুলোকে অবাধে বিচরণ ও ঘাস খাওয়ার সুযোগ তৈরী করে দিয়ে প্রতি মাসে মহিষ প্রতি ৩০০/৪০০ টাকা করে আদায় করেন।
নাম গোপন রাখার শর্তে উপজেলার ধানসাগর ও রসুলপুর গ্রামের কয়েকজন বাসিন্দা জানায়, সুন্দরবন সংলগ্ন এলাকার রসুলপুর গ্রামের বাসিন্দা মো.বনী হোসেন, মো. ছোবাহান হাওলাদার, মো. ফারুক সর্দার, মো. শফিজ উদ্দিন, মো. মহিষ জামাল, মো. হেমায়েত  উদ্দিন ,মো. সামছেল হক ও মো. রফিকুল ঘরামী সহ ১৫/২০ ব্যক্তির শতাধিক মহিষ দাসের ভাড়ানী, নাংলী, ধানসাগর ও কলম তেজী সহ সুন্দরবনের বিভিন্ন এলাকায় মাসের পর মাস ধরে অবাধে চলাচল করায় বনের নানা প্রজাতির গাছের চারা সহ বিভিন্ন প্রকার সম্পদ ধংস হচ্ছে। পাশাপাশি ওই সকল মহিষের মালিক ও পালকরা বনের গভীরে প্রবেশ করে বিড়ি, সিগারেট সহ নানা ধরনের মাদক সেবন করে আগুনের অংশ বিশেষ ফেলে দেয়ায় অনেক ক্ষেত্রে বনের গভীরে আগুনের সৃষ্টি হয়।
এছাড়া সংশ্লিষ্ট  এলাকা গুলোর বনরক্ষীদের  তেমন কোন টহল ব্যবস্থা না থাকায় বনসংলগ্ন এলাকার অনেক লোভী মানুষ অবাধে বনের গহীনে প্রবেশ করে মাছ, মধু, কাকড়া সহ বিভিন্ন ধরনের সম্পদ লুটে নিলেও বনরক্ষীরা দেখেও না দেখার ভান করেন এবং অধিকাংশ সময় কাটান ঘুমিয়ে। মাস ফুরিয়ে গেলে বেতনের পাশাপাশি উৎকোচের টাকায় তাদের জীবনের চাকা ভালোভাবে চললেও নানা কারনে সর্বনাশ হচ্ছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ফরেষ্ট সুন্দরবনের।
তবে, মহিষ চড়াতে দিয়ে অর্থবানিজ্য করা সহ নানা অনিয়মের কথা অস্বীকার করে ধানসাগর ষ্টেশন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম ও দাসের ভাড়ানী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, সুন্দরবনে মহিষ চড়াতে দিয়ে অর্থ আদায়ের বিষয়টি সম্পুর্ন গুজব। তবে, স্থানীয়দের বাসিন্দাদের কিছু মহিষ মাঝে মধ্যে বনের গহীনে ঢুকে পড়ে । সেগুলো আমাদের নজরে আসলে তাৎক্ষনিক তাড়িয়ে দেওয়ার ব্যাবস্থা করি।