সারাদেশে শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছেন সর্বস্তরের মানুষ

সারাদেশে শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছেন সর্বস্তরের মানুষ

শেয়ার করুন

photo-04এটিএন টাইমস ডেস্ক :

মহান বিজয় দিবসের প্রথম প্রহরে সারাদেশে শহীদের প্রতি পুষ্পস্তবক অর্পণের মধ্য গভীর শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।

রাত ১২টা ১মিনিটে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসে সেখানকার আনুষ্ঠানিকতা। মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

মুন্সিগঞ্জে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি দিয়ে পালিত হচ্ছে মহান বিজয় দিবস

মুন্সিগঞ্জে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি দিয়ে শুরু হয় বিজয় দিবস উদযাপন। আজ ১৬ ডিসেম্বর গৌরবোজ্জল মহান বিজয় দিবস। সকাল ৬ টায় জেলার মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রশাসনের আয়োজনে প্রথমে মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থকে প্রথম প্রহরে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানান। পরে পুলিশ সুপার, জেলা পরিষদ, আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, মুন্সীগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে সন্মান প্রদর্শন করে।

এছাড়া সকাল ৮টা থেকে মুন্সিগঞ্জ জেলা স্টেডিয়াম মাঠে কুচকাওয়াচ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়।অংশগ্রহন করে শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষার্থীরা। এছাড়াও দিনব্যপি বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হবে মহান বিজয় দিবস দিনটি।#

লক্ষ্মীপুরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও বর্ণাঢ্য আয়োজনে মধ্য দিয়ে লক্ষ্মীপুরে উদযাপিত হচ্ছে  মহান বিজয় দিবস। জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনি ও বিজয় চত্বর স্মৃতি সৌধে পুষ্পার্ঘ অর্পনের মাধ্যমে মহান বিজয় দিবসের কর্মসূচী শুরু হয়েছে। রাত ১২টা এক মিনিটে লক্ষ্মীপুর সদরের সংসদ সদস্য একেএম শাজাহান কামাল, রায়পুরের সংসদ সদস্য এমএ নোমান ও জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী বিজয় চত্বর শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করেন।

laxmipur-bijoy-dibos-pic-16-12-2016এরপর পর্যায়ক্রমে শহীদ বেদীতে  পুষ্পস্তবক অর্পন করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার আসম মাহাতাব উদ্দিন, জেলা আওয়ামীলীগ,জেলা মুক্তিযোদ্ধা ইউনিট,লক্ষ্মীপুর বিশ্ব বিদ্যালয় কলেজ, সরকারী মহিলা কলেজ ও বিভিন্ন রাজনৈতিক দল, সরকারী, বেসরকারী বিভিন্ন দপ্তরসমুহ, এনজিও,পেশাজীবি,  সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে রাত স্থানীয় বাগবাড়ীস্থ গনকবরে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

ঝিনাইদহে পালিত হচ্ছে মহান বিজয় দিবস

ঝিনাইদহ প্রতিনিধি জানান, জেলায় বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হচ্ছে। নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। এ উপলক্ষে আজ সকাল ৭ টার দিকে স্থানীয় শহীদ স্মৃতি সৌধ পার্কে শহীদদের স্মরনে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, প্রেস ক্লাব ও  জেলা পরিষদ সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক সংগঠন একে একে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে।এছাড়া দিনব্যাপী রয়েছে বিভিন্ন কর্মসূচি।

শেরপুরে বিজয় দিবস উদযাপিত

শেরপুরে প্রত্যুষে একত্রিশ বার তোপধ্বনী ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে মহান বিজয় দিবসের অনুষ্ঠানমালা শুরু হয়।  জাতীয় সংসদের হুইপ শেরপুর-১ আসনের সংসদ সদস্য মোঃ আতিউর রহমান আতিক, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ডাঃ এএম পারভেজ রহিম , পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার রফিকুল হাসান গণি পুষ্পস্তবক অর্পণ করেন।

bijoy-dibos_picture-_sherpur_2_jpgএছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ,শেরপুর প্রেসক্লাব, শেরপুর উপজেলা পরিষদ, শেরপুর পৌরসভা,জেলা আওয়ামী লীগ,জেলা বিএনপি,জেলা বিএমএ,বিভিন্ন সরকারি অফিস,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন  শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করেন।

টাঙ্গাইলে নানা কর্মসুচির মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে

টাঙ্গাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইলে নানা কর্মসুচির মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিনের কর্মসুচি শুরু হয়। শুরুতেই টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন শহীদ স্মৃতি পৌর উদ্যানে স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করেন। পরে জেলা পুলিশ সুপার মো. মাহবুব আলম স্মৃতিধেসৗধে পুস্পস্তবক অর্পণ করেন। পরে শহীদদের রূহের মাগফেরাত কামনা করা হয়। পরে শহীদ স্মৃতিসৌধে জেলা আওয়ামী লীগ, বিএনপি, টাঙ্গাইল পৌরসভার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, টাঙ্গাইল প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন পুস্পস্তবক অর্পন করেন।

পরে টাঙ্গাইল স্টেডিয়ামে শিশু কিশোরদের বণাঢ্য কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শন করা হয়। কুচকাওয়াজে সালাম গ্রহন করেন জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন ও পুলিশ সুপার মো. মাহবুব আলম।

কুষ্টিয়া যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হচ্ছে

কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে কুষ্টিয়া কালেক্টরেট চত্ত্বরে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে ৩১ বার তোপধ্বনিসহ পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে এই কর্মসুচীর শুভ সূচনা হয়। জেলা প্রশাসক মো, জহির রায়হান, পুলিশ সুপার প্রলয় চিসিম, মুক্তিযোদ্ধারা, সাংবাদিকসহ বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষ পর্যায়ক্রমে পুষ্পার্ঘ অর্পণ করেন। এছাড়াও আজ সকাল থেকে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের র‌্যালী ও স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পনের মধ্যেদিয়ে দিনব্যাপী নানা কর্মসূচীতে পালিত হচ্ছে দিবসটি।

মংলায় নানা আয়োজনে পালিত হচ্ছে মহান বিজয় দিবস, নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ জনসাধারণের জন্য উম্মুক্ত

মংলায় নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার সকাল পৌনে ৮টায় স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ চত্বর থেকে বের হওয়া বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে মুক্তিযোদ্ধার স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা, পৌর কর্তৃপক্ষসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিম-সাংস্কৃতিক সংগঠন। এদিকে মহান বিজয় দিবস উপলক্ষ্যে মংলার দিগরাজ নৌঘাটিতে নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ গোমতি জনসাধারণের জন্য দুুপুর ২ টা থেকে ৫টা পর্যন্ত উম্মুক্ত রাখা হবে।

সুনামগঙ্গে ৭১’র বীর শহীদগণের বিনম্র শ্রদ্ধা ও পুস্পস্তবক অর্পণ

সুনামগঞ্জ প্রতিনিধি জানান, মহান বিজয় দিবসের প্রথম প্রহরে সুনামগঞ্জের শিল্পনগরী ছাতক উপজেলা যুগান্তর স্বজন সমাবেশের উদ্যোগে ৭১’র বীর শহীদগণের প্রতি বিনম্র শ্রদ্ধা  নিবেদন ও পুস্পস্তবক অর্পণ করা হয়েছে। ছাতকের সাভার স্মৃতি সৌধ খ্যাত শিখা সতেরোতে মহান বিজয় দিবসের প্রথম প্রহরে বৃহস্পতিবার রাত ১২টা ০১ মিনিটে শ্রদ্ধাঞ্জলী ও পুস্পস্তবক অর্পণ করেন ছাতক স্বজন সমাবেশের প্রধান উপদেষ্টা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ওলিউর রহমান চৌধুরী বকুল। এ সময় উপজেলা সহকারি কমিশনার ভুমি শেখ হাফিজুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, ওসি আশেক সুজা মামুন,  উপজেলা মুক্তিযোদ্ধা সংদের সাংগঠনিক কমান্ডার আলহাজ¦ গোলাম মোস্তফা, পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির উপ-পরিচালক,স্বজন সমাবেশের উপদেষ্টা এবং যুগান্তর, সিএনবাংলাদেশ .কম’র ষ্টাফ রিপোর্টার হাবিব সরোয়ার আজাদ,  থানার এসআই শফিকুল আলম চৌধুরী, ছাতক সিমেন্ট ফ্যাক্টরী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক নজরুল ইসলাম, স্বজন আলমগীর হোসেন, মোফাস্সির আলম ময়না, ছাতকের স্বজন ও সাংবাদিক হারুন অর রশীদ, গিয়াস উদ্দিন তালুকদার, চাঁন মিয়া, আবদুল আলীম, সদস্য সচিব বিজয় রায়, রেজাউল করিম রেজা,  আরিফুর রহমান মানিক, জাহাঙ্গীর আলম চৌধুরী, সেলিম মাহবুব, মনির উদ্দিন, কাউসার আলম, তাহিরপুরের স্বজন ও সাংবাদিক পরশমণি আহমেদ ফরহাদ, মো. আলম শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া সিলেটেও বিজয় দিবসের প্রথম প্রহরে শহীদ মিনার প্রাঙ্গনে নামে হাজারো মানুষের ঢল। শুরুতে শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পণ করে সিলেট শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ ও মুক্তিযোদ্ধা কমান্ডোরা।

রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এবং মডার্ণ মোড়ে অবস্থিত শহীদ স্মৃতি স্তম্ভতে পুস্পস্তবক অর্পণ করেন সর্বস্তরের মানুষ। এছাড়া বরিশাল, কুড়িগ্রাম, ময়মনসিংহ, নওগাঁও, নীলফামারী, রাজবাড়ি, ঠাকুরগাঁও, দিনাজপুর ও জামালপুরে শহীদের শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণের মধ্যে পালিত হচ্ছে বিজয় দিবস।