সারাদেশে চলছে অনির্দিষ্টকালের নৌ ধর্মঘট

সারাদেশে চলছে অনির্দিষ্টকালের নৌ ধর্মঘট

শেয়ার করুন

নৌযান ধর্মঘটনিজস্ব প্রতিবেদক:

মজুরি বাড়ানোসহ ১৫ দফা দাবিতে রাত ১২ টা ১ মিনিট থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার ধর্মঘট শুরু করেছে নৌযানশ্রমিকরা। নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের ডাকে এই কর্মসূচি পালন করছেন তারা।

যাত্রীবাহী লঞ্চ ও কার্গো, তেলের ট্যাঙ্কার ও পণ্যবাহী লাইটার জাহাজের শ্রমিকেরা এই কর্মসূচির আওতায় রয়েছেন।

সোমবার দিবাগত রাত ১২ টার পর থেকে ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি বলে জানা গেছে। নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের এক নেতা জানিয়েছেন, তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা নির্ধারণ, নৌপথে সন্ত্রাস-চাঁদাবাজি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, পর্যাপ্ত বয়া ও বিকন বাতি স্থাপন করার মতো বিষযগুলো।

এদিকে কর্মসূচি শুরুর পর বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা থেকে থেকে কোনো নৌযান ছাড়েনি। বরিশাল লঞ্চঘাটে কর্মবিরতি সফল করার লক্ষ্যে গত রাতে এক সমাবেশ করেছে নৌ-যান শ্রমিক পরিষদ। সভায় শ্রমিক নেতারা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

ধর্মঘটের কারণে মধ্যে রাত থেকে দক্ষিণাঞ্চলের সব রুটে লঞ্চ,কর্গো,তেলের ট্যাংকার ও লাইটার জাহাজসহ সব ধরণের নৌযান চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে যাত্রী ও ব্যবসায়ীরা। ধর্মঘট সফল করতে গতকাল রাত থেকেই নৌ শ্রমিক সংগ্রাম পরিষদ নানা কর্মসূচি পালন করেছে।

মংলা বন্দরেও সব দেশি-বিদেশি জাহাজে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ কাজ সম্পূর্ণ বন্ধ। খালাসের অপেক্ষায় অলস পড়ে রয়েছে বিদেশি জাহাজ ও দেশি নৌযানগুলো। সকাল থেকে খালাসে কোন নিয়োগ দেয়া হয়নি কোনো শ্রমিককে।  নৌ যোগাযোগ বন্ধ থাকায় সকাল থেকেইভোগান্তি পোহাচ্ছেন যাত্রাীরা।