সাতক্ষীরার মোজাফফর গার্ডেনে বনবিভাগের অভিযান, কুমির ও অজগর বহু বন্যপ্রানী জব্দ

সাতক্ষীরার মোজাফফর গার্ডেনে বনবিভাগের অভিযান, কুমির ও অজগর বহু বন্যপ্রানী জব্দ

শেয়ার করুন

 

251483225_89590362798-------------5742_8638569538821575552_n

।। সাতক্ষীরা প্রতিনিধি ।।
সাতক্ষীরার দৃষ্টিনন্দন পিকনিক স্পট ‘মোজাফফর গার্ডেন’ এ দিনভর অভিযান চালিয়ে কুমির, সাপ, বানরসহ ২১ প্রকারের ৫৯টি বন্যপ্রানী জব্দ করেছে বনবিভাগ। বনজ প্রানী পোষা সংক্রান্ত কোন বৈধ কাগজপত্র না থাকায় এই অভিযান চালানো হয়েছে বলে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ঢাকার পরিদর্শক আব্দুল্যাহ আস সাদিক নিশ্চিত করেন।

বৃহস্পতিবার দুপুর থেকে রাত পর্যন্ত মোজাফফর গার্ডেন এর সুবিন্যস্ত সংরক্ষিত এলাকার বিভিন্ন পয়েন্টে এই অভিযান চালানো হয়। এতে অংশ নেন বনবিভাগ ও পশু সম্পদ সংরক্ষন বিভাগের কর্মকর্তারা।
বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ঢাকার পরিদর্শক আব্দুল্যাহ আস সাদিক গণমাধ্যমকে জানান, খুলনা বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণের সহয়তায় বৃহস্পতিবার দুপুর থেকে সাতক্ষীরা শহর উপকণ্ঠের খড়িবিলায় মোজাফফর গার্ডেন এ অভিযান চালিয়ে দুটি কুমিরের একটির বয়স ছিল ১০বছর অপরটির ৬ বছর। পাইথন দুটির বয়স ৫ থেকে ৬ বছর তাদেরকে জব্দ করা হয়। এছাড়াও জব্দকৃত প্রানীর মধ্যে আরও রয়েছে ৩টি বাজপাখি, ১টি উল্লুক, ৬টি বানর, ২টি সঁজারু, ১০টি অতিথি পাখি, অজগর সাপ ২টি, হনুমান অস্ট্রেলিয়া ২টি, গুইসাপ ৪টি, মদন টাক ১টি ও ঈগল ২টিসহ বিভিন্ন বন্যপ্রানী রয়েছে। অভিযান চলাকালে মোজাফফর গার্ডেনের মালিক খায়রুল মোজাফফর মন্টু এবং তার অফিসের সকল কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আব্দুল্যাহ আস সাদিক আরো বলেন, যথাযথ কাগজপত্র না থাকায় এসব বন্যপ্রানী গুলো গার্ডেন মালিক আভিযানিক দলের নিকট প্রদান করেছেন।
বিষয়টি নিশ্চিত করে বনবিভাগের খুলনা বিভাগীয় প্রধান নির্মল কুমার পাল জানান, অভিযানে মামলা হয়নি। তবে কিছু প্রানী অবমুক্ত করার ব্যবস্থাসহ কিছু প্রানী ঢাকাতে নেওয়া হচ্ছে।