সাজা শেষেও কারাগারে তিন বিদেশি বন্দী

সাজা শেষেও কারাগারে তিন বিদেশি বন্দী

শেয়ার করুন

comilla, কুমিল্লাখায়রুল আহসান মানিক, কুমিল্লা:

কুমিল্লা কেন্দ্রীয় কারাগাওে আটক ভারতীয় নাগরিক সাজ্জাদ হোসাইনের অবৈধ অনুপ্রবেশের দায়েরকৃত মামলার সাজার মেয়াদ শেষ হয়েছে প্রায় এক যুগের ও বেশী সময় ধরে।

কিন্তু আইনী জটিলতার কারণে গত ১৩ বছর ধরে বাড়ী ফিরতে পারছে না সে। একই অবস্থা একই দেশের অপর দুই বন্দীরও। তাদের দীর্ঘ দিন ধওে আদালতের বিচারকার্য শেষে যে সাজা দিয়েছে ইতেমধ্যে শেষ হয়ে গেছে সে সাজার মেয়াদও। কিন্তু সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অবহেলার কারণে তারা বাড়ী ফিরতে পারছে না। ফলে বলা যায় এক প্রকার মানবেতর জীবন যাপন করছেন তারা।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, বর্তমানে কুমিল্লা কেন্দ্রীয় কারাগাওে বিদেশি বন্দী রয়েছে মোট ৯ জন। এর মধ্যে বিচার শেষে সাজা খাটার মেয়াদও শেষ হয়েছে ৩ জনের। তারা সবাই ভারতীয়। অপরদিকে সাজা প্রাপ্ত আসামি রয়েছে ৩ জন। এর মধ্যে ভারতীয় ২ জন আর মায়ানমারের নাগরিক রয়েছেন ১ জন। আর বিচারাধীন আসামী রয়েছে ৩ জন। এর মধ্যে নাইজেরিয়ার আর ১ জন রয়েছে কঙ্গোর নাগরিক।

সূত্র জানায়, কুমিল্লা কেন্দ্রেীয় কারাগারে আটক বিদেশী নাগরিকরা অবৈধ অনুপ্রবেশ এবং স্মাগলিং মামলায় আবার কেউবা হত্যা মামলার আসামী হয়ে এখানে এসেছে। যারা আইনী ব্যবস্থা করতে পারেন না সরকারের পক্ষ থেকে তাদেরকে আইনগত সহায়তা দেওয়া হচ্ছে। সাজার মেয়াদ শেষ হওয়ার পরেও তিন বিদেশী আসামীর প্রসঙ্গে জানতে চাইলে কারাগার সূত্র জানায়, ভারতের ত্রিপুরা রাজ্যের পরাগহাটা জেলার ফুটিয়া থানার বলদিয় ( হাটখোলা ) গ্রামের সামুল হকের ছেলে সাজ্জাদ হোসাইন (৩৩) ৬ মাসের সাজাপ্রাপ্ত আসামী হয়ে খাগড়াছড়ি জেলা কারাগার থেকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আসে ২০০৩ সালের ১৪ মার্চ। তার সাজার মেয়াদ শেষ হয়ছে প্রায় ১৩ বছর আগে।

এখনও সে কুমিল্লার কারাগারে বন্দী হয়ে আছে। বাড়ি ফিরতে ব্যাকুল হলেও যেতে পারছে না নিজ দেশের আইনগত জটিলতার কারণে। উমাইত মিতু প্রকাশ বিজয়া দেব বার্মা (৩৮) পিতা ওপেনদ্রা দেব বার্মা, পশ্চিম ত্রিপুরা, ভারত। সে কুমিল্লা কারাগারে এসেছে ২০০২ সালের ২৮ ডিসেম্বর। অনুপ্রবেশ ও অবৈধ অস্ত্র রাখার দায়ে তার ১৪ বছরের সাজা হয়। ইতিমধ্যে তার সাজার মেয়াদ শেষ হয়েছে ২০১৪ সালের ১৫ জুন।

টিপু দেব প্রকাশ সনজিত দেব (২৮) বার্মা, পিতা কিশোর দেব বার্মা। ভারতের পশ্চিম ত্রিপুরার বিশালহাট তার বাড়ী। সে কুমিল্লা কারাগারে আসে ২০০২ সালের ২৮ ডিসেম্বর। অনুপ্রবেশ ও অবৈধ অস্ত্র রাখার দায়ে তার ১৪ বছরের সাজা হয়। ইতিমধ্যে তার সাজার মেয়াদ শেষ হয়েছে ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর। সাজার মেয়াদ শেষ হওয়ার পরেও তিন বিদেশী কেন বাড়ী ফিরতে পারছে না জানতে চাইলে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহানারা বেগম বলেন, আমরা নিয়ম  অনুযায়ী প্রতি মাসেই চিঠি দিয়ে এ ব্যাপারে আমাদের সরকারকে অবগত করছি।

আমাদের সরকার যাথাযথ ভাবে সংশ্লিষ্ট দেশের সাথে যোগাযোগ রাখছে। তারা আমাদের কাছে তথ্য উপাত্ত সংগ্রহ করে নিজ দেশে যোগাযোগ করে যখন নিশ্চিত হয় এটা তাদের দেশের নাগরিক। তখনি তারা নেয়ার ব্যবস্থা করে। এখন কি কারণে এই বন্দীদের ব্যাপারে অগ্রগতি হচ্ছে না সেটা ভারতীয় সরকারই বলতে পারবে। তবে আমাদের পক্ষ থেকে কোন সমস্যা নেই। যেহেতু সাজার মেয়াদ শেষ সুতরাং তাদের সরকার যে কোন সময়ই তাদের নাগরিকদের নিয়ে যেতে পারে। এটা এখন সম্পূর্ন তাদের ব্যাপার।