সাঁইজির প্রেমে মশগুল তাঁর আশেকানরা

সাঁইজির প্রেমে মশগুল তাঁর আশেকানরা

শেয়ার করুন

lalon-pic
কুষ্টিয়া প্রতিনিধি :

‘সর্ব সাধন সিদ্ধ হয় যার ভবে মানুষ গুরু নিষ্ঠা যায়’ অথবা ‘গুরু কার্য মাথায় রেখে কি করি মন কোথায় যায়, রাত পোহালে পাখি বলে দেরে খায় দেরে খায়’ এরকম অসংখ্য ভাব তত্তের সুরের মূর্ছনায় উত্তাল এখন কুষ্টিয়ার ছেউড়িয়ার আখড়া বাড়ি। সাঁইজির প্রেমে মসগুল হয়ে তাঁর আশেকানরা খণ্ডে খণ্ডে ভাগ হয়ে অবিরামভাবে গেয়ে চলেছেন সাঁইজির দৈন্য বানী। আবার এরই মাঝে কেউ সেরে নিচ্ছেন সাঁইজির মাজার দর্শন, আবার কেউ বা মেতে উঠেছেন গুরুবাদি বাউল ধর্মের নিগুড় তত্ত কথা নিয়ে। আবার কেউ জ্ঞান অর্জনে সহজ মানুষের সন্ধানে নিজেকে উজাড় করার জন্য সাঁইজির ধামে এসে ধ্যান জ্ঞানের সন্ধানে রয়েছেন। আর এর সবই যেন সাঁইজিকে অন্তরে ধারণ করে তাঁর সান্নিধ্য লাভের নিরন্তর চেষ্টা।

বাউল সম্রাট ফকির লালন শাহ্-এর ১২৬তম তিরোধান দিবস উপলক্ষে ৩ দিন ব্যাপী লালন স্মরনোৎসবের সোমবার ছিল দ্বিতীয় দিন। এ উৎসবকে ঘিরে সাইঁজির আখড়াবাড়ি এখনও তাঁর ভক্ত ও আশেকানদের পদভারে পরিপূর্ণ। রাতে লালন মঞ্চে অনুষ্ঠিত হয় লালনের জীবন ও দর্শন নিয়ে আলোচনা। এখন চলছে শিল্পীদের পরিবেশনায় লালনের গান।

তবে সাধুদের মতে সাঁইজির মানবতার ধর্ম জাতিভেদে সকলের মাঝে ছড়িয়ে দিতে পারলেই কেবল জঙ্গিবাদ আর জঙ্গিবাদের নামে মানব হত্যা বন্ধ করা সম্ভব। এমনটাই জানালেন প্রবীণ সাধু দরবেশ নহির শাহ।