শরতের বাতাসেও পুজো পুজো গন্ধ

শরতের বাতাসেও পুজো পুজো গন্ধ

শেয়ার করুন

 

এটিএন টাইমস ডেস্ক :

কয়েকদিন পরই শারদীয় দূর্গোৎসব। মৃত্তিকা থেকে ধীরে ধীরে অবয়ব পাচ্ছে দূর্গা প্রতিমা। দেশের বিভিন্ন মণ্ডপে শিল্পীর তুলির আঁচড়ে, স্বরূপে সেজে উঠছেন দেবী। শরতের বাতাসেও পুজো পুজো গন্ধ।

দেবী আসছেন। আনন্দ লেগেছে যেন প্রকৃতির মাঝেও। কাশবনের দোলায়, আকাশের নীলাভ বর্ণে দেবীর আগমনী বার্তা। মণ্ডপে চলছে তারই প্রস্তুতি।  মা আসছেন, পৃথিবী থেকে সব অশান্তি, অন্যায়, পাপকে বিনাশ করে সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করবেন। সেই প্রত্যাশায় অপেক্ষা সবার।

নারায়ণগঞ্জে এ বছর ১৯৫টি স্থানে দুর্গাপূজার মন্ডব তৈরী হচ্ছে। প্রতিমা সাজিয়ে তুলতে ব্যস্ত সময় পাড় করছেন কারিগররা। কারো হচ্ছে বাড়তি আয়।

নারায়ণগঞ্জ শহরে অভিযানে ৩ জঙ্গি নিহতের ঘটনায় পূজা উদযাপন নিয়ে কিছুটা শংকা থাকলেও এখন আর নেই। বরং জেলায় এবার বেড়েছে পূজা মণ্ডপের সংখ্যা।

কুমিল্লায় পুরোদমে চলছে প্রতিমা তৈরি কাজ।  দম ফেলার যেন সময় নেই কারিগরদের। পুলিশের পাশাপাশি  নিজ নিজ মণ্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক দল কাজ করবে নিরাপত্তায়।

যশোরের ৮ উপজেলায় এবার ৬৩০টি পূজা মন্ডপ হয়েছে। শহরের বেজপাড়া পূজা মঠে তৈরি প্রতিমা, সরবরাহ করা হয় বিভিন্ন স্থানে।  প্রতিমার রংতুলির কাজে ব্যস্ত কারিগররা।

সিরাজগঞ্জে ৪৯০টি মন্ডপে  সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রতিমা তৈরি করা হচ্ছে।  প্রতিমাকে নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে কাজ করছেন শিল্পীরা।