লক্ষ্মীপুরে ২২দিন ইলিশসহ সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ

লক্ষ্মীপুরে ২২দিন ইলিশসহ সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ

শেয়ার করুন

লক্ষ্মীপুর প্রতিনিধি:

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরে মেঘনায় ১০০ কিলোমিটার এলাকায় ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে জেলা মৎস্য বিভাগ। এই ২২ দিন রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাট-নাল এলাকা পর্যন্ত মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এসময় সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাত করন ও মজুদ-করন নিষিদ্ধ রয়েছে। জেলেদেরকে সচেতন করার জন্য নদী এবং উপকূলবর্তী এলাকায় মাইকিং ও পোষ্টারিংসহ সকল ধরনের প্রচারণা অব্যাহত রেখেছে জেলা প্রশাসন ও জেলা মৎস্য বিভাগ। এ আইন অমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, এ জেলায় প্রায় ৪৬ হাজার জেলে রয়েছে। এদের মধ্যে নিবন্ধিত রয়েছে ২৭ হাজার ৮শত জেলে। এদের অধিকাংশই মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে। এ সময় বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অন্য কোথাও থেকে বরফ আসতে না দেওয়া নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেয়া,মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখাসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

সিনিয়র জেলা মৎস্য কর্মকর্তা সুনীল চন্দ্র মজুমদার বলেন, ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসময় মাছ শিকার,পরিবহন,মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। প্রতিদিন নদী মৎস্য বিভাগ,জেলা প্রশাসন ও কোষ্টগার্ডের যৌথ অভিযান চলবে। এ আইন অমান্য করলে ১ থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয়দন্ডের বিধান রয়েছে।