লক্ষ্মীপুরে ভিজিএফের চাল কালোবাজারে বিক্রি, ২২ বস্তা উদ্ধার, আটক ১

লক্ষ্মীপুরে ভিজিএফের চাল কালোবাজারে বিক্রি, ২২ বস্তা উদ্ধার, আটক ১

শেয়ার করুন

লক্ষীপুর লক্ষ্মীপুরলক্ষ্মীপুর প্রতিনিধি

নিষেধাজ্ঞার সময় সরকারীভাবে বরাদ্ধকৃত ভিজিএফের চাল জেলেদের না দিয়ে কালোবাজারে বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে লক্ষ্মীপুরের রামগতির চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিনের বিরুদ্ধে।

শনিবার সকালে আলেকজান্ডার বাজারে চেয়ারম্যান কামাল উদ্দিনের নিজস্ব কার্যালয়ের পাশে জামাল উদ্দিনের গুদামঘরে অভিযান চালায় উপজেলা নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক। এসময় গুদামঘর থাকা ২২ বস্তা ভিজিএফের চাল উদ্ধার করে এবং ওই প্রতিষ্ঠানের মালিক জামাল উদ্দিনকে আটক করা হয়।

এদিকে চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন উক্ত চাল বিক্রির সাথে নিজের জড়িত থাকার কথা অস্বীকার করে বলেন, চাল তিনি বিক্রি করেননি। উক্ত চাল জেলেদের কাছ থেকে কালাম কিনে নিয়ে বিক্রি করেছেন। ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে একটি মহল তার বিরুদ্ধে অপ্রচার ও ষড়যন্ত্র করে আসছে। সে ষড়যন্ত্রের শিকার। তবে আটককৃত জামাল উদ্দিন ও কালাম  এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে রামগতি থানা পুলিশকে সঙ্গে নিয়ে আলেকজান্ডার বাজারে জামাল উদ্দিনের গুদামঘরে অভিযান চালায়। নিষেধাজ্ঞা কালীন সময়ে জেলেদের জন্য বরাদ্ধকৃত ভিজিএফের ২২ বস্তা চাল জব্দ এবং ওই প্রতিষ্ঠানের মালিক জামাল উদ্দিনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে হয়। এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে উপজেলা মৎস্য কর্মকর্তা আইনানুগ ব্যবস্থা গ্রহন করার জন্য নিদের্শ দেয়া হয়।

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম আরিচুল হক জানান, জব্দকৃত ভিজিএফের ২২ বস্তা চাল থানা হেফাজতে রাখা হয়। এ বিষয়ে মামলার প্রস্তুুতি চলছে বলেও  জানান তিনি।

জেলে ও স্থানীয়রা জানায়, চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কালাম উদ্দিন তার ইউনিয়নে জেলেদের জন্য বরাদ্ধকৃত ভিজিএফের চাল না নিয়ে গোপনে আলেকজান্ডার বাজারে জামাল উদ্দিনসহ কালোবাজারী ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেয় বলে অভিযোগ করেন তারা। এছাড়া চেয়ারম্যান কামাল উদ্দিনের বিরুদ্ধে ভিজিএফ ও ভিজিডির চালও একইভাবে বিক্রি করার অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরে মেঘনায় ১০০ কিলোমিটার এলাকায় ৭ অক্টোবর মধ্য রাত থেকে ২৮ অক্টেবর পর্যন্ত ২২দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে জেলা মৎস্য বিভাগ। এই ২২ দিন রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল এলাকা পর্যন্ত  মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসময় সব রকমের ইলিশ সংরক্ষন, আহরন, পরিবহন, বাজারজাত করন ও মজুদকরন নিষিদ্ধ রয়েছে। নিষেধাজ্ঞার সময় প্রত্যেক জেলেকে ২০ কেজি করে ভিজিএফের চাল বরাদ্ধ দেয় সরকার।

মো.কাউছার
লক্ষ্মীপুর
২০.১০.২০১৮ইং