রাস্তার সংস্কার কাজ ফেলে পলাতক ঠিকাদারী প্রতিষ্ঠান,চরম ভোগান্তিতে এলাকাবাসী

রাস্তার সংস্কার কাজ ফেলে পলাতক ঠিকাদারী প্রতিষ্ঠান,চরম ভোগান্তিতে এলাকাবাসী

শেয়ার করুন
Kaliakoir

সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুরঃ গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর হয়ে মাজুখান-লস্করচালা আঞ্চলিক সড়কের নওপাইকা এলাকায় প্রায় আধা কিলোমিটার সড়কটির সংস্কার কাছ হচ্ছে না। ফলে ঐ সড়ক দিয়ে একাধিক গ্রামবাসীর গত দুই বছর ধরে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকতার্রা বলছেন,”ঐ সড়কে গত দুই বছর আগে কাজ পাওয়া ডলি কন্সট্রাকশন এন্টারপ্রাইজ দেউলিয়া হয়ে যাওয়ায় কাজ ফেলে পালিয়ে গেছেন।ফলে ঐ সড়কের আধা কিলোমিটার সড়ক কাজের জন্য নতুন করে টেন্ডারের মাধ্যমে ঠিকাদার নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে।”
ভুক্তভোগি গ্রামবাসী ও উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকতার্রা জানান,”গত দুই বছর আগে সফিপুর থেকে মাঝুখান- লস্করচালা বাজার পর্যন্ত সড়কের সংস্কার কাজের জন্য দরপত্র আহ্বান করা হয়। পরে ডলি কন্সট্রাকশন এন্টারপ্রাইজ কাজটি পায়। ঐ প্রতিষ্ঠান কাজটি পাওয়ার পর সড়কের বেশিরভাগ কাজ শেষ করার পর মাঝুখান পান্ডার মিল থেকে লস্করচালা বাজার এলাকা পর্যন্ত আধা কিলোমিটার সড়ক বাদ রেখেই ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ বন্ধ করে দেন।ফলে দীর্ঘ দুই বছর ধরে ঐ সড়কে আশপাশের দশ গ্রামের শত শত গ্রামবাসী শহরে কাঁচাপণ্য ও ভারী মালামাল বহন করতে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।
শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা গেছে,”পান্ডা নামক জুতা তৈরির কারখানার সামনে থেকে লস্করচালা বাজার পর্যন্ত সড়কটি নীচু থাকায় সংস্কার কাজে মাটি ভরাট করে সড়কটি উচু করে কার্পেটিং করার কথা ছিলো।কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান দুই পাশের নীচু জমি থেকে মাটি কেটে সিডিউল মোতাবেক উচু না করেই কাজ বন্ধ করে দেন।গত বর্ষায় এ সড়ক দিয়ে পায়ে হেটে যাওয়াও চরম দূর্ভোগ পোহাতে হয়।আবার চলতি বছরের বর্ষার মৌসুম আগমনের বার্তা আসলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ করার কোন উদ্যোগ দেখা যাচ্ছে না।ফলে এলাকাবাসীর আশংকা এ বছরও চরম দূর্ভোগ হবে।
উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকতার্রা জানান,”এই সড়কের ছয় কিলোমিটার ২০০ গজ পর্যন্ত মেরামত কাজের ব্যয় ধরা হয়েছে প্রায় ৫ কোটি টাকা।কিন্তু সফিপুর থেকে মাঝুখান শেষ মাথা পর্যন্ত কার্পেটিংয়ের কাজ করলেও নওপাইকা এলাকার আধা কিলোমিটার সড়টিতে কাঁদা মাটি ফেলে রাখা হয়েছে।এতে সড়ক দিয়ে যাতায়াতকারী চারপাশের গ্রামের মানুষ দূর্ভোগে পড়েছেন।”
মাঝুখান গ্রামবাসী সোহাগ মিয়া জানান,”রতনপুর-লস্করচালা সড়কের মাঝখান এলাকার নওপাইকা বিলের উপর আধা কিলোমিটার সড়কে কাঁদা থাকাতে যান চলাচল বন্ধ রয়েছে।ফলে ১০-১২ কিলোমিটার ঘুরে ঐ সব গ্রামের মানুষের যাতায়াত করতে হচ্ছে।
মধ্যপাড়া ইউনিয়নের ৩ নং ইউপি সদস্য সরোয়ার হোসেন জানান,”মেরামতের নামে দীর্ঘদিন ধরে রাস্তাটির বেহাল অবস্থা করে রেখেছে।ফলে,পথচারী চলাচলের দুর্ভোগ পোহাতে হচ্ছে।বিষয়টি এর আগে অনেক উচ্চ পর্যায়ের জানালেও তারা কোন আমলে নিচ্ছে না।”
কালিয়াকৈর উপজেলা প্রকৌশলী অধিদপ্তরের সহকারী প্রকৌশলী জিল্লুর রহমান জানান,”ঐ সড়কের বাকী কাজটুুকু ডলি এন্টারপ্রাইজের মালিক নাসির উদ্দিনকে বার বার তাগিদ দেওয়ার পরও কাজ করে নাই।তাই তার কাজের অনুমতিপত্র বাতিল করা হয়েছে।শীঘ্রই কাজটি করার জন্য অন্য ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।”