রাঙ্গামাটির ঝুলন্ত সেতু পানির নীচে, বাঘাইছড়ির নিম্নাঞ্চল প্লাবিত

রাঙ্গামাটির ঝুলন্ত সেতু পানির নীচে, বাঘাইছড়ির নিম্নাঞ্চল প্লাবিত

শেয়ার করুন

Rangamati Pic-12-08-17-4পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি প্রতিনিধি:

গত দুইদিনের ভারী বর্ষণে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির পর্যটনের ঝুলন্ত সেতু পানিতে তলিয়ে গেছে। রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশন ব্যবস্থাপক আলোকময় চাকমা জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত ব্রিজ ডুবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য ব্রিজের পারাপার বন্ধ করে দেয়া হয়েছে।

এদিকে বাঘাইছড়ির উপজেলার কাচালং নদীর পানির প্রবাহ বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পৌর এলাকাসহ বাঘাইছড়ির ৫টি গ্রাম প্লাবিত হওয়ায় প্রায় দেড় হাজার লোককে ৮টি আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে উপজেলা প্রশাসন। কাপ্তাই হ্রদের পানির উচ্চতা কমাতে কাপ্তাই সিপ্লওয়ের ১৬ টি গেইট খুলে দিয়ে ৩৬ হাজার কিউসেক পানি ছেড়ে দেয়া হচ্ছে।
Rangamati Pic-12-08-17-1গত দুইদিনের টানা বর্ষণে ও পাহাড়ি ঢলে কাচালং নদীর পানি বেড়ে বাঘাইছড়ির নিম্নাঞ্চল ব্যাপক ভাবে প্লাবিত হওয়ায় ঘরবাড়িতে পানিতে ঢুকে ৫টিগ্রামে ব্যাপক ঘরবাড়ি পানিতে নিমজ্জিত হয়েছে। এতে প্রায় দেড় হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়ায় আশ্রয় কেন্দ্র সরিয়ে নিয়ে তাদের শুকনো খাবার সরবরাহ করছে উপজেলা প্রশাসন।  রাঙ্গামাটি জেলা প্রশাসন মানজারুল মান্নান জানান, বাঘাইছড়ির দুর্গত লোকজনের জন্য তাৎক্ষনিক ভাবে ১৫ মেট্রিক চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া উপজেলা প্রশাসন লোকজনের মাঝে শুকনো খাবার বিতরণ করছে। তিনি জানান, কাপ্তাই হ্রদের তলদেশ ভরাট হয়ে যাওয়ার কারণে এবার পানির উচ্চতা অন্যান্য বারের চেয়ে বেশী লক্ষ্য করা যাচ্ছে। এই পরিস্থিতি সামাল দিতে কাপ্তাই বাঁধ দিয়ে পানি ছাড়া হচ্ছে।

এদিকে অতিবর্ষণের ফলে পাহাড় ধ্বসের আশংকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা জারী করা হয়েছে। পাহাড়ের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে মানুষ সরে এসেছে। জেলা প্রশাসনের নির্দেশনা জারীর পর পৌরসভার কাউন্সিলারগণ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে স্থানীয় আশ্রয় কেন্দ্র গুলোতে জড়ো করেছে।
Rangamati Pic-12-08-17-3কাপ্তাই পাওয়ার হাউজের ব্যবস্থাপক শফিউদ্দিন জানান, গত ২ দিনের ভারী বর্ষণে কাপ্তাই হ্রদের পানি উচ্চতা বৃদ্ধি পেয়েছে। হ্রদের পানির উচ্চতা স্বাভাবিক রাখতে কাপ্তাই বাঁধের ১৬ টি স্পিলওয়ে ২ ফুট উচ্চতা খুলে দিয়ে ৩৬ হাজার কিউসেক পানি ছেড়ে দেয়া হচ্ছে। বর্তমানে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা রয়েছে ১০৭ এস,এস,এল এ। এই সময়ে হ্রদের পানির উচ্চতা থাকার কথা ছিলো ৯২.৫ এম,এস,এল এ।

ভারী বর্ষণ অব্যাহত থাকায় রাঙ্গামাটি চট্টগ্রাম সড়কের বিভিন্ন স্থানে পাহাড় ধ্বসে রাস্তায় মাটি নেমে আসায় যানবাহনে স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।