রাঙামাটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে

রাঙামাটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে

শেয়ার করুন

Rangamati Pic-14-06-17-6পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি প্রতিনিধি :

সর্বশেষ প্রাপ্ত খবরে রাঙ্গামাটি জেলায় পাহাড় ধ্বসে ঘটনায় নিহতের সংখ্যা সর্বমোট ১০০ জনে দাঁড়িয়েছে। রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান কন্টোল রুমে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

এর মধ্যে রাঙ্গামাটি শহরে ৪ সেনা সদস্যসহ ৫৪ জন, কাউখালী উপজেলায় ২৩ জন, কাপ্তাই উপজেলায় ১৮ জন, জুরাছড়ি ৩ জন ও বিলাইছড়ি ২ জন মারা গেছে। এর মধ্যে শিশু হচ্ছে ৩২ জন, মহিলা ৩০ জন পুরুষ ৩৮ জন। এর মধ্যে নিখোঁজ রয়েছে অন্তত ২০ জন। আহত হয়েছে ৭৭ জন। এর মধে প্রাথমিক চিকিৎসা নিয়ে বেশ কয়েকজন চলে গেলেও ৩৪ জনের মতো রাঙ্গামাটি সদর হাসপাতালে ভর্তি রয়েছে।

সড়ক সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বুধবার সকালে রাঙ্গামাটি ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন। এর আগে তিনি সার্কিট হাউজে সাংবাদিকদের জানান, রাঙ্গামাটি ক্ষতিগ্রস্থ মানুষের পুর্ণবাসন ও সহায়তায় সরকার সব রকম সহযোগিতা করবে।Rangamati Pic-14-06-17-2তিনি তাৎক্ষণিক ভাবে ত্রাণ মন্ত্রণালয় থেকে রাঙ্গামাটির দূর্গত মানুষের জন্য ৫০ লক্ষ টাকা নগদ ১০০ মেট্রিক টন চাল, প্রত্যেককে ৫শত বান্ডিন টিন ও ৩ হাজার করে টাকা প্রদানের ঘোষণা দেন। তিনি রাঙ্গামাটির চট্টগ্রাম সড়কের যোগাযোগ ব্যবস্থা পুর্ণ স্থাপনের জন্য এবং রাঙ্গামাটি শহরে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা চালু করতে যা কিছু করার দরকার দ্রুত সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নিদের্শ প্রদান করেন। এসময় এসময় আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক মাহাবুবু আলম হানিফ, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক সুচিৎ কুমার নন্দী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল, চট্টগ্রাম এরিয়া কমান্ডার ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল জাহাঙ্গীর কবির তালুকদার উপস্থিত ছিলেন।

পরে তারা রাঙ্গামাটি শহরের মানিকছড়ি, শিমুলতলী, ভেদভেদী এলাকায় পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ এলাকা ও আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেন।
Rangamati Pic-14-06-17-2
এদিকে রাঙ্গামাটি জেলায় পাহাড় ধ্বসের ক্ষতিগ্রস্থ সংখ্যা দাঁড়িছে ৭২০ পরিবার।  ক্ষতিগ্রস্থ ঘর বাড়ির মধ্যে রাঙ্গামাটি সদরে ৯০,কাউখালী-১৯০, নানিয়ারচর-৩০ বরকল-৭০, চিংমরং, ওয়াগ্গার রাইখালী ৩৪০।

অন্যদিকে, রাঙ্গমাটি-চট্টগ্রাম মহাসড়ক, রাঙ্গামাটি- কাপ্তাই সড়ক, রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়ক বিছিন্ন রয়েছে। এছাড়া অভ্যন্তরীন রুটে রাজার হাট লিচু বাগান, কারিগর পাড়া পাহাড় ধ্বসে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

গত তিন দিনের একটানা ভারী বর্ষণ  ও পাহাড়ী ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানি উচ্চতা বেড়ে যাওযায় নি¤œাঞ্চলে জেলার বিলাইছড়ির ফারুয়া, জুরাছড়ি এবং বরকলের ভুষণছড়ার নি¤œাঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। জুরাছড়িতে ৩৩ শতাংশ জমি ক্ষতিগ্রস্থ হয়েছে।