যশোরে জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের আওতায় দিন ব্যাপী...

যশোরে জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের আওতায় দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

শেয়ার করুন


jessore pic -1 ।। তামান্না ফারজানা, যশোর ।।

যশোরে জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের আওতায় দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ শহরের স্থানীয় একটি বেসরকারী সংস্থার হলরুমে উক্ত প্রকল্পের আওতাধীন প্রাণী সম্পদ অধিদপ্তর ঢাকা ও যশোরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম। আরও উপস্থিত ছিলেন, খুলনা বিভাগের বিভাগীয় প্রাণি সম্পদ দপ্তরের পরিচালক ডাঃ সুখেন্দু শেখর গায়েন, জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ডাঃ আজিজুল ইসলাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের প্রফেসর ড.বাহানুর রহমান,জেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ রাশেদুল হক।
বক্তারা বলেন,শুধুমাত্র আমাদের গৃহপালিত পশু বা প্রাণীর স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতন থাকলে হবেনা। কারন তারা নানা ভাবে অসুরক্ষিত প্রাণীর সংস্পর্শে আসে। ফলে এর মাধ্যমে তারা সংক্রমনিত হতে পারে। এজন্য এদের পাশাপাশি আমাদের নিজেদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়েও সচেতন থাকতে হবে।
কর্মশালায় বিভিন্ন গৃহপালিত প্রানীর নানা ধরণের অসুখ,এর থেকে পরিত্রাণের উপায় সহ বন্য প্রাণীদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়েও আলোচনা করা হয়।
কর্মশালায় খুলনা বিভাগের ১০ জেলা ও সকল উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা,জেলা প্রশিক্ষণ কর্মকর্তা,জেলা ও উপজেলার সকল ভেটেরিনারি কর্মকর্তা ও খামারীরা উপস্থিত ছিলেন।