যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

শেয়ার করুন

Captureএটিএন টাইমস ডেস্ক :

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

বুধবার রাত থেকে শুরু করে বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের পাহাড়তলীর বধ্যভূমি ও শহীদ মিনারে মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানান। যেসব যুদ্ধাপরাধীর এখনো বিচার হয়নি, এ সময় তাদের দ্রুত বিচারের আওতায় এনে শাস্তির দাবি জানান তাঁরা।

সিলেটে দিবসটি উপলক্ষে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বিভিন্ন সরকারি-বেসরকারি, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। সকালে কুমিল্লায় বঙ্গবন্ধুর ম্যুরাল ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। পরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানও সেখানে শ্রদ্ধা জানায়।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়া নানা কর্মসূচীর মধ্যদিয়ে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস-২০১৭ পালন করা হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরের কেন্দ্রীয় শহীদ স্মৃতিস্তম্ভে ফুলদিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

পরে স্মৃতিস্তম্ভ প্রাঙ্গনে সকল শহীদ বুদ্ধিজীবীদের আত্মার শান্তি কামনা করে দোয়া মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান, অতিরিক্ত পুলিশ সুপার  জয়নুল আবেদীন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শেখ গিয়াস উদ্দিন আহমেদ মিন্টু ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার রফিকুল আলম টুকু।

এ সময় জেলা প্রশাসনের অন্যান্যকর্মকর্তাসহ মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সকালে বরিশাল জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের পাশাপাশি আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ স্মৃতিফলকে শ্রদ্ধা জানায়। বিকেলে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ৭টায় শহীদ বুদ্ধিজীবী বেদীতে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. এম. আব্দুস সোবহান। এরপর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

রাজবাড়ীতে বিনোদপুর লোকোশেড এলাকার বধ্যভূমিতে স্থানীয় সংসদ সদস্য আলহাজ কাজী কেরামত আলীসহ জেলা প্রশাসক এবং পুলিশ সুপার শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এছাড়া, সুনামগঞ্জ, যশোরে, গাজীপুর, গোপলগঞ্জ, ভোলা, ঝালকাঠী, নাটোর ও খাগড়াছড়িতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।