মৎস্য শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, বিপন্ন উপকুলীয় জেলেদের জীবন!  

মৎস্য শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, বিপন্ন উপকুলীয় জেলেদের জীবন!  

শেয়ার করুন

Saronkhola_Bagerhatছবি- এটিএন টাইমস


মাসুম বিল্লাহ, শরণখোলা, বাগেরহাটঃ  প্রজনন সহ সামুদ্রিক মৎস সম্পদ সংরক্ষনের জন্য ২০ মে হতে আগামী ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দেশের সমুদ্র সীমায় ইলিশ সহ সব ধরনের মাছ আহরন নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়। কিন্তু এমন কর্মসুচী মানতে নারাজ উপকুলীয় অঞ্চলের জেলেরা। স্থানীয় জেলেরা বলেন, অর্থনৈতিক দৈন্যদশা ও গরীব জেলেদের কথা বিবেচনা করে ৬৫ দিনের নিষেধাজ্ঞা বাতিল করা প্রয়োজন। এছাড়া মার্চ-এপ্রিল দুই মাসের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার মাত্র তিন সপ্তাহ পর নুতন করে ৬৫ দিনের অবরোধ দেওয়ার ফলে সমুদ্রে মাছের জীবন রক্ষা হলেও বিপন্ন হতে চলছে জেলেদের জীবন।
জেলে কবির জানায়, নদীর পাশেই আমাদের জন্ম, প্রাকৃতিক নানা দুর্যোগের সাথে প্রতিনিয়ত লড়াই করে পরিবার পরিজন নিয়ে বাঁচতে হয় আমাদের। নদীর কিনারে থাকতে গিয়ে অনেকের মরনও হয় নদী কিংবা সাগরে। তাছাড়া নদীতে গেলে আমাদের সংসার চলে, না গেলে চুলায় আগুন জ্বলে না। এমনকি আমাদের বিকল্প কর্মসংস্থানের সুযোগও নাই। আমাদের খবর কেউ রাখে না, দীর্ঘ ২৮ বছরে ভাগ্য বদলায়নি। গত দুবছর ধরে সাগরে তেমন মাছ না পাওয়ার কারনে লোন সহ মহাজনদের কাছে দাদনের টাকার পাহাড় জমা হচ্ছে। পুর্বের টাকা পরিশোধ করতে পারি নাই। তার পরেও এবছর মহাজন ছাড়াও নুতন করে ৪টি এনজিও থেকে আরো দুই লাখ টাকা লোন নিয়ে নৌকা, জাল, ট্রলার সহ প্রয়োজনীয় মালামাল গুছিয়ে সাগরে যাওয়ার জন্য তৈরী হয়েছি। কিছু দিন আগে দু-মাসের অবরোধ গেল, এখন আবার ৬৫ দিনের। এভাবে চলতে থাকলে পেশা টিকবেনা। পাশাপাশি আমি কার্ডধারী জেলে হয়েও সরকারী সহয়তা থেকে নয় বছর ধরে বঞ্চিত। অথচ জেলে না হয়েও অনেকে পাচ্ছেন জেলে সহয়তা।  কবিরের মতে, অবরোধকালীন সময়ে কাজের বিনিময় ব্যাংক কিংবা মোবাইল এ্যাকাউন্টের মাধ্যমে সরকারী অফিসার নিয়োগ করে জেলেদেরকে মজুরীর টাকা দেওয়া হলেও সংশ্লিষ্ট চেয়ারম্যান, মেম্বাররা জেলেদের নামে বরাদ্ধকৃত চাল লুটপাট করার সুযোগ পেতনা।
জাতীয় মৎসজীবি ট্রলার মালিক সমিতি শরখোলা উপজেলা শাখার সভাপতি ও মৎস্য ব্যবসায়ী মো. আবুল হোসেন বলেন, ৬৫ দিনের নিষেধাজ্ঞা সম্পুর্ন অযৌক্তিক এটা কোন ভাবে মেনে নেওয়া যায় না। এছাড়া সরকারী নির্দেশ থাকার কারনে উপকুলীয় জেলেরা মাছ ধরা বন্ধ করলেও ভারত সহ দেশের একাধিক প্রভাবশালী চক্র ট্রলির মাধ্যমে  সমুদ্র হতে প্রতিনিয়ত মৎস্য সম্পদ লুট করে যাচ্ছে কিন্তু মাঝখান হতে আমরা সাধারন জেলে ও ব্যবসায়ীরা চরম ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। এমন অবস্থা চলতে থাকলে দাদন সহ লোনের বোঝায় সাধারন জেলেরা দেশ ছেড়ে পালাতে বাধ্য হবে এবং এ পেশায় শ্রমিক সংকট দেখা দিবে। এছাড়া জেলে তালিকায় ব্যাপক ঘরমিল থাকায় প্রকৃত জেলেরা সরকারী সহয়তা থেকে বঞ্চিত হচ্ছে। সংশ্লিষ্টরা আমাদের কোন মতামত না নিয়ে মনগড়া ভাবে তালিকা তৈরী করায় স্বজন প্রীতি সহ দলীয় ও আত্মীয়করন করছে এবং দুই মাসের জন্য সরকারী সয়তার ৮০ কেজি চাল একটি জেলে পরিবারের তেমন কোন উপকারে আসে না বলে মন্তব্য করেন ওই মৎস্য নেতা।
শরনখোলা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা এম.এম পারভেজ জানান, জেলেদের দাবী যৌক্তিক নয়। বিগত দিনের অবরোধের কারনে সমুদ্রের মাছ শিকার বন্ধ থাকায় উৎপাদন ইতিমধ্যে কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। তাছাড়া চোরাই পথে যাতে কেউ মৎস্য সম্পদ লুট করতে না পারে সে জন্য বাংলাদেশের জলসীমায় নৌবাহীনির বিশেষ নজরদারী রয়েছে। তাছাড়া জেলে পরিবারগুলোর জন্য নগদ টাকা সহ সরকারী সহয়তা যাতে আরো বৃদ্ধি করা যায় সেজন্য উর্ধতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।