মেডিকেল কলেজ শিক্ষার্থীর জন্য সকলের সহযোগিতা চান চা বিক্রেতা বাবা

মেডিকেল কলেজ শিক্ষার্থীর জন্য সকলের সহযোগিতা চান চা বিক্রেতা বাবা

শেয়ার করুন
মেধাবী শিক্ষার্থী জোবায়ের শিকদার
মেধাবী শিক্ষার্থী জোবায়ের শিকদার

।। কালিয়াকৈর, (গাজীপুর) প্রতিনিধি।।

এক অদম্য মেধাবী জোবায়ের শিকদার। তিনি ২০২১ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী। কালিয়াকৈর উপজেলার চাপাইর ইউনিয়নের রশিদপুর এলাকার চা বিক্রেতা বাবা হাইমউদ্দিনের দুই ছেলে এক মেয়ের মধ্যে মেঝো ছেলে তিনি। তাঁর স্বপ্ন, একদিন বড় চিকিৎসক হয়ে অসহায় মানুষের সেবায় নিয়োজিত হবেন। সেই স্বপ্ন পূরণের পথেই হাটছেন জোবায়ের শিকদার। তাঁর বাবা হাইম উদ্দিন রশিদপুর স্কুলের গেইট এলাকায় চায়ের দোকান করেন।

জোবায়ের শিকদার এর শুরুর গল্পটা অন্যরকম। চা বিক্রেতা বাবা অল্প আয় করতেন। তাই জোবায়ের কে নবম শ্রেণিতে পড়া অবস্থা থেকেই প্রাইভেট পড়িয়ে সংসারে আর্থিক সাহায্য করতে হতো। পাশাপাশি পড়ালেখাও চালিয়ে যেতেন পুরোদমে। ২০১৮ সালে রশিদপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পেয়ে তাক লাগিয়ে দেন তিনি। এইচএসসি বোর্ড পরীক্ষায়ও নটরডেম কলেজ থেকে ২০২০ সালে অর্জন করে জিপিএ-৫। এতে করে তাঁর বাবা-মায়ের গর্বে বুকটা ভরে যায়। বড় এই সাফল্য নিয়ে কঠোরভাবে প্রস্তুতি নিতে থাকে ডাক্তারি পড়ার জন্য। কঠোর পরিশ্রম ও শক্ত মনোবলের ফলে মেডিকেল কলেজে ভর্তি হয়ে সাফল্য ছিনিয়ে আনে। মুখে ফুটে ওঠে তৃপ্তির হাসি। সকলের মুখে মুখে উচ্চারিত হতে থাকে চা বিক্রেতার ছেলে হয়ে মেডিকেলে পড়াশোনার বিষয়টি। এতে তাঁর বাবার বুকটাও গর্বে ফুলে ওঠে। চোখে-মুখে খুশির ঝিলিক ছিটকে পড়ে।

জোবায়ের প্রথমদিকে নিজের ও বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তির কাছ থেকে আর্থিক সাহায্য পেয়ে তিনি মেডিকেল কলেজে ভর্তির কাজ সম্পন্ন করেন। তবে দুশ্চিন্তায় পড়েন পড়াশোনার খরচ চালানোর বিষয়টি নিয়ে। এখন যদি সে কোন ব্যক্তি মাধ্যম অথবা কোন ট্রাস্টের মাধ্যমে অর্থসাহায্য বা বৃত্তি পান এতে তাঁর মেডিকেলে পড়ার পথ একটু সুগম হবে। পাশাপাশি তিনি টিউশনিও করবেন। এ সকল আয় থেকে তিনি পড়াশোনার খরচ চালাতে পারলে তার চা বিক্রেতা বাবার উপর কিছুটা চাপ কমবে।

এ ব্যাপারে জোবায়ের শিকদার বলেন,’আমি একজন ভালো চিকিৎসক হতে চাই। সামর্থ্যহীন রোগীদের বিনা পয়সায় চিকিৎসা করাতে চাই। কোন গরীব রোগী টাকার অভাবে চিকিৎসা না পেয়ে আমার কাছ থেকে ফিরে যাবে না বলে আমার বিশ্বাস রয়েছে। সকলে আমার জন্য দোয়া করবেন।

জোবায়ের শিকদার এর পিতা হাইম উদ্দিন বলেন, মেডিকেল কলেজে পড়াশোনার খরচ অনেক বেশি। তবু ও

আমি কষ্ট করে হলেও ছেলেকে ডাক্তারী পাশ করাবো। এজন্য আপনাদের মাধ্যমে সমাজের সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করি।

রশিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল বারেক বলেন, ছেলেটি অত্যন্ত মেধাবী। ছেলেটির বাবা চায়ের দোকান করেন। মেডিকেল কলেজের খরচ অনেক। আমি এই ছেলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি। সেই সাথে সমাজের বিত্তবানদের নিকট আবেদন থাকবে জোবায়ের শিকদার এর মতো গরীব মেধাবী শিক্ষার্থীদের পাশে থেকে সহযোগিতা করবেন।

সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, জোবায়ের শিকদার এর জন্য দোয়া ও শুভকামনা রইলো। আমি আমার পক্ষ থেকে মেধাবী এই শিক্ষার্থীর জন্য যথাসাধ্য সহযোগিতা করবো ও সমাজের সকলের প্রতি সহযোগিতার আহ্বান জানাই।