মেঘনা বাঁচাতে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ

মেঘনা বাঁচাতে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ

শেয়ার করুন

মেঘনা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বীরগাঁও ইউনিয়ন ও নরসিংদীর রায়পুরা উপজেলার চাঁনপুর ইউনিয়নের ১০টি গ্রামের মেঘনা ভাঙ্গন ঠেকাতে ও  অপরিকল্পিতভাবে ড্রেজিং বন্ধ ও বালু মহালের ইজারা বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে স্থানীয় কয়েক হাজার মানুষ। দ্রুত অবৈধ ড্রেজিং বন্ধ না করা হলে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছে দুই উপজেলার বিক্ষুব্ধরা ।

বিগত কয়েক বছরে নবীনগর উপজেলার কেদারখোলা, ছয়ঘরহাটি, শুভরামপুর, গাছতলা, দাসকান্দি, শিবপুর ও রায়পুরা উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি, কালিকাপুরসহ অন্তত ১০টি গ্রামের কয়েকশ ঘর-বাড়ি, ফসলি জমি মেঘনা বক্ষে বিলীন হয়ে গেছে।

প্রমত্তা মেঘনার অব্যাহত ভাঙ্গনে বদলে যাচ্ছে এলাকার মানচিত্র । শত শত পরিবার প্রায় নিঃস্ব। বালুমহাল ইজারার নামে এসব এলাকায় মেঘনার তীর ঘেঁষে চলছে অপরিকল্পিত ও অবৈধ ড্রেজিং। তাতে মেঘনার গতিপথ পরিবর্তন হয়ে যাচ্ছে। চানপুর চরে তাই দুই উপজেলার ভুক্তভোগীরা সংবাদ সম্মেলন করে এবং নদীতে অর্ধশত নৌকার ব্যরিকেড দিয়ে প্রতিবাদ জানালেন।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড.মুহাম্মদ মোশাররফ হোসেন জানিয়েছেন নির্দিষ্ট এলাকার বাইরে ড্রেজিং করা হলে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।