খুলনা জেলায় মানবিক পুলিশ সুপারের পক্ষ থেকে খাবার বিতরণ

খুলনা জেলায় মানবিক পুলিশ সুপারের পক্ষ থেকে খাবার বিতরণ

শেয়ার করুন

 

sp.khulna -2

খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মাদ মাহবুব হাসান।

।। আতিয়ার রহমান, খুলনা ।।

খুলনায় সরকার ঘোষিত কঠোর লকডাউনে সাধরণ মানুষের পাশে আছে খুলনা জেলা পুলিশ। জীবনের ঝুঁকি তবুও কাজ করে যাচ্ছে পুলিশ।এবার লকডাউনে খুলনা জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা উদ্যোগ- বাজার ও রাস্তায় চেকপোষ্ট, লাল পতাকা দিয়ে আক্রান্ত এলাকা চিহ্নিত করণ। কঠোর লকডাউন মাঠ পর্যায়ে রাতদিন কাজ করা ইত্যাদি যাচ্ছে খুলনা জেলা পুলিশ। কঠোর লকডাউনের খুলনা জেলা পুলিশ সুপারের নির্দেশে ডুমুরিয়া থানার অফিচার ইনচার্জ মো: ওবায়দুর রহমান নিজে চুকনগর, আটমাইল, শোভনা জিয়ালতলা রাতদিন মানুষের পাশে থেকে থেকে করোনা সময় সহযোগীতা করে আসছেন। ফুলতলা, পাইকগাছা, কয়রা, দাকোপ, রুপসা, বাটিয়াঘাটা, দীঘলিয়া, তেরখাদা সহ সকল বাজারে পুলিশ রাতদিন জীবনের ঝুকি নিয়ে কাজ করছে যাচ্ছে । সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেখা গেছে, লকডাউন বাস্তবায়নে পুলিশ, অসাধারণ ভূমিকা পালন করে চলেছে। আর এই সামগ্রীক কাজের নেতৃত্বে আছেন জেলা পুলিশ সুপার মোহাম্মাদ মাহবুব হাসান।

অন্য যেকোনো সময়ের লকডাউনের তুলনায় এবারের লকডাউন আক্ষরিক অর্থেই কঠোরভাবে প্রতিপালিত হচ্ছে সকল থানার এলাকাগুলিতে। যথাযথ দায়িত্ব পালন করলে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী যে সফল হতে পারে, এবারের লকডাউন দেখে তা প্রতীয়মাণ হয়েছে । তারা অত্যন্ত দক্ষতার সাথে অর্পিত দায়িত্ব পালন করছেন। কঠোর এই লকডাউনে মানুষের মধ্যে আইন ভাঙার প্রবণতাও কম দেখা গেছে। আইনশৃঙ্খলা বাহিনী সবকিছু কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে।

প্রথম দিন থেকে বিনা কারণে ঘর থেকে বের হওয়া এবং যথাযথ কারণ দেখাতে না পারায় তাদের আটক করে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের কাউকে বুঝিয়ে, কাউকে জরিমানা করে ঘরে পাঠিয়ে দেয়া হয়েছে। এবার সরকারের সকল পক্ষ সক্রিয় ও কঠোর অবস্থান নেয়ায় প্রথমদিন থেকেই আজ ৫ম দিন লকডাউনের আসল রূপ দেখা গেছে জেলায়।

এজন্য, পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর আন্তরিকতা উল্লেখ  করার মতো। যেহেতু মূল কাজটি পুলিশকে করতে হয়, তাই তারা তাদের কাজটি যথাযথভাবে পালন করছে। এজন্য পুলিশের আইজিপি ও পুরো বাহিনী ধন্যবাদ পাওয়ার যোগ্য। তাদের আমরা মোবারকবাদ জানাই। অন্যান্য বাহিনীকেও অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য ধন্যবাদ জানাই এমন কথা বলছেন সাধারন  মানুষ।

বিগত দুই সপ্তাহের অধিক সময় ধরে যেভাবে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে খুলায় তাতে কঠোর লাকডাউন দেয়া ছাড়া বিকল্প আর কিছু ছিল না। ইতোমধ্যে খুলনা, সাতক্ষীরা ও অক্সিজেন সঙ্কটে অনেকের মৃত্যু হয়েছে। এ প্রেক্ষিতে, কঠোর ও জিরো টলারেন্সের লকডাউন দেয়া ছাড়া অন্য কোনো উপায় ছিল না।

নিরূপায় হয়েই সরকারকে এ সিদ্ধান্ত নিতে হয়েছে। আশা করা যায়, দেশব্যাপী কঠোর লকডাউনের মাধ্যমে করোনার উর্ধ্বমুখিতায় কিছুটা হলেও রাস টানা যাবে। তবে কঠোর লকডাউনে দরিদ্র ও শ্রমজীবী মানুষ যে নিদারুণ কষ্টের মধ্যে পড়েছে, তা অস্বীকার করার উপায় নেই। তবে কঠোর লকডাউনে দরিদ্র ও শ্রমজীবী মানুষ কষ্টের কথা ভেবে খুলনা জেলার মানবিক পুলিশ সুপার,মোহাম্মাদ মাহবুব হাসান,নিজে শ্রমজীবী মানুষের বাড়ি বড়ি রাতের অন্ধকারে পুলিশ দিয়ে খাবার পৌচ্ছে দিচ্ছে । খাবার পেয়ে শ্রমজীবী, কাঠ ব্যবসায়ী, মসৎজীবী, ভ্যানচালক সহ অনেকে খুশিতে কেদেঁ দিলেন।

ডুমুরিয়া এলাকার কামরুল পুলিশের খাবার পেয়ে বলেন,খুলনা জেলা পুলিশ সুপার খাবার না দিলে আমি হয়তো বাচঁতে পারতাম না, কঠোর লকডাউনে আমার ভ্যান চালানো বন্ধ ছিল ঘরে তিনদিন আমার পরিবার নিয়ে কষ্টের ভিতর ছিলাম।

পাইকগাছা এলাকার শ্রমজীবী অনিমেশ বলেন,পুলিশ জনগনের বন্ধু আজ বুঝলাম মানবিক এই পুলিশ সুপার যেন, একজন ত্রাণ কর্তার মতো, কারন জানতে চাইলে তিনি বলেন, আমার ঘরে বৃদ্ধ বাবা মামা নিয়ে খুব কষ্টের ভিতর ছিলাম, হঠাৎ রাতে আমার বাড়ির সামনে কর্তিক কার্তিক বলে কে যেন ডাকছে, দরজা খুলেই দেখি পুলিশ, প্রথম আমি ভয়ে পেয়েছিলাম। পুলিশ বলে, আমরা আপনাকে ধরতে আসিনি,পুলিশ সুপার খুলনা আপনার পরিবারের জন্য চাউল, ডাউল, তৈল, নগদ টাকা পাঠিয়েছেন আপনার বাবার ঔষুধ কেনার জন্য এই গুলি পেয়ে কার্তিক চোখের জ্বলে আবেগে আত্মহারা হয়ে পড়েন।

এমন দৃশ্য শুধু বটিয়াঘাটা, চালনা, দাকোপ, কয়রা ও বিভিন্ন এলাকায় যেখানে খাবার দিচ্ছেন এই পুলিশ সুপার। খুলনা জেলার পুলিশ সুপার মোহাম্মাদ মাহবুব হাসান বলেন, আমি ও একজন মানুষ আমার পরিবার খাবে, আমি এই করোনা মহামারীতে যদি সাধরণ মানুষের পাশে একটু হলেও কিছু খাবার দিতে পারি তা হলে আমার মতো তারাও কিছু খেয়ে ভাল থাকবে। খুলনা জেলার উপকুলিয় এলাকার গরীব মানুষের কথা ভেবে আমি আমার নিজস্ব বেতন থেকে মানুষের কল্যানে কাজ করে যেতে পারি এই চেষ্টা সব সময় করব বলে তিনি জানান। আর যাদের ঘরে খাবার নেই এমন কোন লোক থাকলে সরাসরি আমাকে ফোন করবেন আমি নিজে গিয়ে খাবার পৌছে দিয়ে আসব বলে জানান।