মধুপুরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

মধুপুরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

শেয়ার করুন

 টাঙ্গাইল প্রতিনিধি:

বাংলার প্রাচীন ঐতিহ্যকে ধরে রাখতে টাঙ্গাইলের মধুপুরের পাহাড়ি অঞ্চলে অনুষ্ঠিত হয়ে গেলে ওয়ালটন এর সহযোগিতায় নবম ঘোড়দৌড় প্রতিযোগিতা। এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে মধুপুরে আকাশী গ্রামে বসেছিল লক্ষাধিক মানুষের মিলন মেলা।

শনিবার বিকেল টাঙ্গাইলের মধুপুর উপজেলার আকাশী গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার হারানো এই ঐতিহ্যবাহী খেলা ঘোড়দৌড় প্রতিযোগিতা। দূর দূরান্ত থেকে এ প্রতিযোগিতা উপভোগ করতে আসা লক্ষাধিক মানুষের মাঝে ছিল উৎসবের আমেজ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সংসদ সদস্য ড.আব্দুর রাজ্জক। বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইলের পুলিশ সুপার মাহাবুব আলম, ওয়ালটন গ্রুপ এর নির্বাহী পরিচালক (পলেসি,এইচআরএম ও এডমিন), এস এম জাহিদ হোসেন।

এ প্রতিয়োগিতায় টাঙ্গাইলসহ আশপাশের ১০টি জেলার শতাধিক শোয়ারি তাদের ঘোড়া নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নেয়। এই ঘোড়দৌড় প্রতিযোগিতায় দাপট ও কদম দুই ভাগে ৮টি ইভেন্টে প্রতিযোগিতা করে। দাপট দৌড়ে ৪টি ইভেন্টে ১২ জন এবং কদম প্রতিযোগিতায় ৪টি ইভেন্টে ১২জন কে বিজয়ী ঘোষণা করা হয়।

ঘোড় দৌড় প্রতিযোগিতায় লক্ষাধিক লোকের সমাগমে অভিভূত সাবেক খাদ্যমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার উদ্যোগের উচ্ছাসিত প্রশংসা করে সহযোগিতার হাত অব্যাহত রাখার আশ্বাস দেন। নিয়মিত আয়োজনের মাধ্যমে হারিয়ে যেতে বসা দেশের সংস্কৃতির ঐতিহ্যময় খেলাগুলো আবারও ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন তিনি। পরে তিনি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন।