ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজের আমদানী কমে অর্ধেকে

ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজের আমদানী কমে অর্ধেকে

শেয়ার করুন

photo.02সাতক্ষীরা প্রতিনিধি :

গত এক সপ্তাহের ব্যবধানে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে আমাদানীকৃত পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুন হওয়ায় বিপাকে পড়েছে সাধারন মানুষসহ বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ী, শ্রমিক, কর্মচারীরা। ভারতে রপ্তানী মূল্য টন প্রতি ৪’শ মার্কিন ডলার থেকে হঠাৎ সাড়ে ৮’শ ডলার নির্ধারন করায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

এদিকে, ক্ষতির আশংংকায় ব্যবসায়ীরা পেঁয়াজ আমাদানী কমিয়ে দিয়েছেন। যারফলে বেকার হয়ে পড়েছে অসংখ্য  ড্রাইভার ও শ্রমিক-কর্মচারীরা।
photo.04সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে গত এক সপ্তাহ আগে গড়ে প্রতিদিন ১’শ থেকে দেড়’শ ভারতীয় পেঁয়াজ বাহী ট্রাক প্রবেশ করতো কিন্তু বর্তমানে সেই সংখ্যা দাড়িয়েছে মাত্র ৩০ থেকে ৩৫ ট্রাকে। ভারতীয় ট্রাক ড্রাইভাররা জানান, সে দেশের খুচরা বাজারেও এখন পেঁয়াজ ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।

photo.01বর্তমানে সাতক্ষীরার খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা ও ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭৫ থেকে ৮০ টাকা দরে। গত এক সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকা। এদিকে, পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। ক্ষতির আশংকায় ব্যবসায়ীরা আমদানী কমিয়ে দিয়েছেন। হঠাৎ বেড়ে যাওয়ায় গুটি কতক ব্যবসায়ী অধিক লাভবান হলেও আবার হঠাৎ দাম কমে যাওয়ার আশংকায় ব্যবসায়ীরা আমদানী করতে ভয় পাচ্ছেন।

ভোমরা স্থল বন্দর শুল্ক ষ্টেশন রাজস্ব কর্মকর্তা, রজাউল করিম জানান, গত অক্টোবর মাসে এ বন্দর দিয়ে ১৪’শ পন্য বাহী ট্রাকে ২৮ হাজার ৫০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। চলতি মাসে তুলনা মূলক ভাবে পেঁয়াজ আমদানী কমে গেছে । গত এক সপ্তাহ আগে প্রতিদিন ৬০ থেকে ৭০ গাড়ি করে পেঁয়াজ আমদানী হতো বর্তমানে সে সংখ্যা কমে ৩০ থেকে ৩৫ এ নেমে এসেছে ।