ভিয়েতনামী প্রযুক্তিতে কাঁকড়া হ্যাচারি

ভিয়েতনামী প্রযুক্তিতে কাঁকড়া হ্যাচারি

শেয়ার করুন

সাতক্ষীরা প্রতিনিধি:

বাংলাদেশে প্রথম বেসরকারি পর্যায়ে ভিয়েতনামের প্রযুক্তি নিয়ে কাঁকড়া পোনার হ্যাচারির যাত্রা শুরু হয়েছে। এর আগে সরকারি উদ্যোগে কক্সবাজারসহ দেশের কয়েকটি স্থানে কাঁকড়া পোনা হ্যাচারিতে পোনা উৎপাদন চেষ্টা ব্যর্থ হয়েছে।

শনিবার সাতক্ষীরার  শ্যামনগরের কলবাড়িতে ওই পদ্ধতিতে হ্যাচারির উদ্বোধন করা হয়। দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়তা ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ আনুষ্ঠানিকভাবে এই প্রকল্প উদ্বোধন করেন।

2

এ সময় আরও উপস্থিত ছিলেন ড. জাহেদা আহমদ , পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, সহ ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের, ভিয়েতনামের উদ্যোক্তা মিস ফাম থি হ্ং, গণমুখী ফাউন্ডেশনের  চেয়ারম্যান অধ্যক্ষ একরামুল করিম, গণমুখীর  নির্বাহী পরিচালক মো. লুৎফর রহমান, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ মন্ডল, কাশিমাড়ি ইউপি চেয়ারম্যান আবদুর রউফ , আটুলিয়া ইউপি চেয়ারম্যান  আবু সালেহ বাবু প্রমুখ।

উদ্বোধনকালে ড. খলীকুজ্জামান বলেন, বাংলাদেশের গ্রামে বিশেষ করে উপকূলীয় এলাকায় এই প্রকল্প একটি যুগান্তকারী ভূমিকা পালন করতে সক্ষম হবে। এর মাধ্যমে অনেকের কর্ম সংস্থান হবে।

তিনি আরও বলেন, দক্ষিণ পশ্চিমাঞ্চল দুর্যোগ প্রবন হওয়ায় এবং জলবায়ূ পরিবর্তনজনিত ক্ষতির মুখে পড়ায় আমাদের সামাজিক উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে। নতুন কাঁকড়া প্রকল্প পরিবার ভিত্তিক ছাড়াও বহুজন ভিত্তিক প্রকল্প হিসেবে উপকারে আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিয়েতনামী উদ্যোক্তা ফাম থি হং বলেন, তিনি এদেশে প্রযুক্তি নিয়ে আসতে পারায় ধন্য।