ভাগ্যের চাকা ঘুরে গেল ভ্যানচালক ইমাম শেখের

ভাগ্যের চাকা ঘুরে গেল ভ্যানচালক ইমাম শেখের

শেয়ার করুন

চৌধূরী হাসান মাহমুদ, গোপালগঞ্জ:

অবশেষে ভাগ্যের চাকা ঘুরে গেল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যানে চড়িয়ে টুঙ্গিপাড়া গ্রাম-এলাকা ঘুরে দেখানোর সেই সৌভাগ্যবান ভ্যানচালক ইমাম শেখের।

রোববার বেলা ১২ টার দিকে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাটি যশোর এর একটি প্রতিনিধি দল তাকে টুঙ্গিপাড়া থেকে নিয়ে যায়।

কেন্দ্রীয় আওয়ামীলীগের ধর্ম-বিষয়ক সম্পাদক শেখ মোহম্মদ আবদুল্লাহ জানিয়েছেন, সকালে বিমান-বাহিনীর কর্মকর্তারা তার গোপালগঞ্জ শহরস্থ বাসায় আসেন এবং সেখানেই মো. ইমাম শেখকে তাদের হাতে তুলে দেয়া হয়। এ সময় সেখানে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা ও ইমামের মামা মো. আবদুল কাইয়ূম শেখ সহ স্বজনরা উপস্থিত ছিলেন।

তিনি সাংবাদিকদের জানান, গত শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় অবস্থানকালে পরিবারের সদস্যদের নিয়ে গ্রামবাসীদের অত্যন্ত কাছে চলে যান এবং ইমাম শেখের ভ্যানে চড়ে গ্রাম-এলাকা ঘুরে দেখেন। এ সময় তিনি ইমামের সঙ্গে কথা বলেন এবং তাদের পরিবার সম্পর্কে জানেন। পরে ভ্যান থেকে নেমে ইমামকে বেশকিছু টাকা দিতে গেলে টাকা না নিয়ে বরং সে যেভাবে প্রধানমন্ত্রীর কাছে তার কৃতজ্ঞতা প্রকাশ করেছে; তাতে প্রধানমন্ত্রীসহ উপস্থিত সকলেই তার প্রতি মুগ্ধ হয়েছেন এবং প্রশংসাও করেছেন।

ইমাম শেখের সততার প্রতি কৃতজ্ঞতা জানাতে পরে বিমান-বাহিনীর পক্ষ থেকে তার জন্য একটা সুব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একারণেই মো. ইমাম শেখের জন্য বিমান-বাহিনীর এ উদ্যোগ।

শেখ মোহম্মদ আবদুল্লাহ আরও বলেন, শেখ হাসিনার ধমনীতে যে বঙ্গবন্ধুরই রক্ত বইছে এবং বঙ্গবন্ধুর মতো তিনিও যে অসহায় দরিদ্র ও দুঃখী মানুষের প্রতি ভীষণভাবে দরদী, তা আবারও প্রমাণ হল। তারই মহানুভবতায় আজ ইমাম শেখের চাকরিসহ অন্যান্য সুব্যবস্থা হতে যাচ্ছে।

ভ্যান-চালক মো. ইমাম শেখ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু’র সন্তান, তিনি আমাদের ‘আপা’। সেদিন তিনি এতোগুলো ভ্যানের মধ্য থেকে আমার ভ্যানে চড়ে বসেছিলেন, তাতেই আমি ধন্য হয়ে গেছি। টুঙ্গিপাড়ায় জন্ম নিয়ে আমার জীবন সার্থক হয়েছে।

ইমাম শেখ জানায়, তার বাবা মো. আবদুল লতিফ শেখ একজন দরিদ্র বৃদ্ধ কৃষক। কিছুটা মানসিক প্রতিবন্ধীও। মা শাহানুর বেগম একজন গৃহিনী। ৫ ভাই-বোন। দারিদ্র্যতার কারণে বড় ভাই মো. সাদ্দাম শেখ ছোটবেলা থেকেই ভ্যান চালায়। তিন বোনের দু’জনের বিয়ে হয়ে গেছে। ছোট বোন নাদিরা ৪র্থ শ্রেণীতে পড়ে। অস্বচ্ছলতার কারণে সে নিজেও লেখাপড়া করতে পারেনি। পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করে একপর্যায়ে নিজেও ভ্যান চালানো শুরু করে।

টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা জানিয়েছেন, বেলা সাড়ে ১১ টার দিকে মো. ইমাম শেখকে নিয়ে বিমান-বাহিনীর কর্মকর্তারা টুঙ্গিপাড়া থেকে রওনা হন। এর প্রাক্কালে তারা টুঙ্গিপাড়ার পাটগাতী সরদারপাড়ায় ইমামদের বাড়িতে তার বাবা-মা ও পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন এবং কুশল বিনিময় করেন। তারা বলে গেছেন, ইমামের জন্য যতোটুকু সম্ভব তারা সুব্যবস্থা করবেন। ইমাম তাদের কাছে ভালো থাকবে।