বেনাপোল কাস্টমসে বাণিজ্যিক স্বচ্ছতায় ‘বিকম সফটওয়্যার’       

বেনাপোল কাস্টমসে বাণিজ্যিক স্বচ্ছতায় ‘বিকম সফটওয়্যার’       

শেয়ার করুন
2021-05-04-609161848bd44

আশরাফুল ইসলাম, বেনাপোল, যশোরঃ রাজস্ব ফাঁকি রোধ, শুল্কায়নে স্বচ্ছতা এবং আমদানি-রপ্তানি বাণিজ্যকে গতিশীল করতে “বিকম” নামে একটি নতুন সফটওয়্যার উদ্বোধন করেছে বেনাপোল কাস্টমস হাউস।

মঙ্গলবার বেনাপোল কাস্টমস হাউজে এ সফটওয়ার চালু করা হয়। কাস্টমস ভবন স্থাপনের পর প্রথম এই প্রযুক্তি স্থাপন হলো। এতে ডিজিটালের দিক দিয়ে আরো এক ধাপ এগিয়ে গেল বেনাপোল কাস্টম হাউস।
কাস্টমস সূত্র জানায়, আমদানি রপ্তানি পণ্যবাহী ট্রাক ও পণ্যের তথ্য সংগ্রহ করতে ইতিপূর্বে সীমান্তের শূণ্য রেখায় কার্গো শাখায় কাস্টমস, বন্দর ও বিজিবি যৌথভাবে এন্ট্রি করতো। ফলে একটি ট্রাক বন্দরে প্রবেশ করতে প্রায় আধা ঘণ্টা সময় লাগতো। বর্তমানে বিকম সফটওয়্যারের মাধ্যমে বারকোড ব্যবহার করায় সময় লাগছে মাত্র ৫ মিনিট। ভারতীয় এসব ট্রাকের অবস্থান ও কোন শেডে পণ্য আনলোড হচ্ছে তা মুহূর্তেই জানা যাবে বিকমের মাধ্যমে। দেশের যে কোন স্থানে অবস্থান করেও আমাদনি রফতানি পণ্যবাহি ট্রাকের সুনির্দিষ্ট স্থান নির্ণয় করা, বাকেয়া রাজস্ব, ব্যাংক গ্যারান্টি, আন্ডারটেকিং ও সিএন্ডএফ এজেন্ট লাইসেন্স এর সকল তথ্য একযোগে জানাবে এ সফটওয়্যার।
বেনাপোল কাস্টমস হাউজের অতিরিক্ত কশিনার ড. নেয়ামুল ইসলাম জানান, বাংলাদেশে এই প্রথম কাস্টমস হাউসে বিকম সফটওয়্যারে বাণিজ্যক কার্যক্রম তদারকি শুরু হয়েছে। বর্তমানে ১৫ টি মডিউলের মাধ্যমে আমদানি রপ্তানি বাণিজ্য গতিশীল, স্বচ্ছতা ও প্রতিদিন পাসপোর্ট যাত্রীদের যাতায়াত মনিটরিং, চোরাচালানকারী পণ্য আটকসহ কাস্টমস ও বন্দরের সার্বিক ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া বন্দরের গুদামে সংরক্ষিত বাজেয়াপ্ত মালামাল গুলোর অবস্থান নিশ্চিত করা এবং পণ্যের রাসায়নিক পরীক্ষার ফলাফল জালিয়াতি করা সম্ভব নয় এ ধরনের সফটওয়্যারে। তাছাড়া ঝুঁকিপূর্ণ রাসায়নিক পণ্য ডিটেক্ট করাও সম্ভব হবে দ্রুত।