বিলুপ্ত প্রায় কাকিলা মাছের কৃত্রিম প্রজনন, প্রথমবারের মত চাষ হবে পুকুর বা...

বিলুপ্ত প্রায় কাকিলা মাছের কৃত্রিম প্রজনন, প্রথমবারের মত চাষ হবে পুকুর বা বদ্ধ জলাশয়ে

শেয়ার করুন

 
k-1

।। তামান্না ফারজানা ।।

জলবায়ুর প্রভাব, প্রাকৃতিক বিপর্যয় সহ নানাবিধ কারণে বিলুপ্ত হতে চলা দেশীয় প্রজাতির কাকিলা মাছকে টিকিয়ে রাখতে দেশে প্রথমবারের মতো কৃত্রিম প্রজননের কলাকৌশল উদ্ভাবন করেছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদুপানি উপকেন্দ্রের যশোরের বিজ্ঞানীরা।তারা টানা তিন বছর নিবিড় গবেষণার পর ২৫ আগষ্ট প্রজননকৃত মাছের ডিম থেকে পোনা বের হওয়ার মধ্য দিয়ে সফলতা অর্জন করেন । এই মাছ চাষ হবে পুকুর বা বদ্ধ জলাশয়ে।
কাকিলা। বৈজ্ঞানিক নাম ীবহবহঃড়ফড়হ পধহপরষধ। দেশের বিভিন্ন এলাকায় মাছটি কাখলে, কাকুয়া, থুইর‌্যা, কাইক্ল্যা, গাঙতুরি, কাখুয়া নামেও পরিচিত। মাছটি মুক্ত জলাশয়, যেমন খাল-বিল, হাওড়-বাওড় ও নদীর একটি দেশীয় প্রজাতি। বিভিন্ন কারণে দেশের জলাধারগুলোর সংকট দেখা দেয়ায় নষ্ট হয় এর প্রজনন ক্ষেত্র ও আবাসস্থল। এতে অন্যান্য দেশীয় প্রজাতির মাছের মত কাকিলাও বিলুপ্তির পথে চলে গিয়েছিলো।

k-3কাকিলার কৃত্রিম প্রজনন উদ্ভাবনের সাথে সম্পৃক্ত বিজ্ঞানীরা বলছেন, দ্রুতই বদ্ধ পরিবেশে অর্থাৎ পুকুরের মতন জলাশয়েও এটির চাষ করা যাবে। আর বদ্ধ পরিবেশে এটি চাষ কৌশল উদ্ভাবন চলছে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের যশোরে কর্মরত বিজ্ঞানীরা মাছটির কৃত্রিম প্রজনন উদ্ভাবন করেছেন। এখানকার স্বাদু পানির উপ- কেন্দ্রের বিজ্ঞানীদের ৩ বছরের নিবিড় গবেষণায় এই সাফল্য ধরা দিয়েছে।
কাকিলার প্রজনন উদ্ভাবনে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা জানান, মাছটির প্রজননের জন্য পিজি (পিটুইটারি গøান্ড) হরমোন ব্যবহার করা হয়। পদ্মা নদী থেকে কাকিলা ব্রæড (মা-বাবা মাছ) মাছ সংগ্রহ করা হয়। সেখান থেকে বিশেষ পদ্ধতিতে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করে যশোরে আনা হয়। এরপর সেগুলো যশোরের স্বাদু পানি উপ-কেন্দ্রের পুকুরে ছাড়া হয়। আর সেগুলোকে খাওয়ানো হয় হ্যাচারিতে উৎপাদিত কার্প জাতীয় মাছের জীবিত পোনা ও নানা জলাশয় থেকে সংগৃহীত জীবিত ছোট মাছ । এভাবে পুকুরের আবদ্ধ পরিবেশে অভ্যস্ত করা হয় কাকিলা ব্রæড গুলোকে। এর পরে চলতি বছরের মে মাস থেকে কৃত্রিম প্রজননের উদ্দেশ্যে উপ-কেন্দ্রের হ্যাচারিতে নির্দিষ্ট সংখ্যক মা-বাবা মাছকে প্রয়োগ করা হয় বিভিন্ন ডোজের হরমোন ইনজেকশন। এক্ষেত্রে অনুসরণ করা হয় বৈজ্ঞানিক সব প্রটোকল। এভাবে কয়েকবার বিভিন্ন ডোজের ট্রায়াল দেয়া হলেও মাছের প্রজনন সফলতা আসেনি। কিন্তু অবশেষে ২৫ আগস্ট প্রজননকৃত মাছের ডিম থেকে পোনা বের হয়। ফলে কাকিলা মাছের কৃত্রিম প্রজননে সফলতা আসে।
কাকিলার দেহ লম্বা ও সামান্য চাপা। মাছটি প্রায় সিলিন্ডার আকৃতির। এগুলো লম্বায় ২৫ থেকে ৩০ সেন্টিমিটার হয়। পরিণত পুরুষ মাছের মাথার শীর্ষে লাল চূঁড়া দেখতে পাওয়া যায়। আর যার জন্য স্ত্রী ও পুরষ মাছ সহজেই আলাদা করা যায়। তারা আরও জানান, পুরুষ মাছের দেহ স্ত্রী মাছের তুলনায় অধিক সরু ও আকারে একটু ছোট হয়। এটি শিকারী মাছ। মূলত ছোটমাছ খেয়ে থাকে। প্রাকৃতিক ও প্রবাহমান জলাশয়ে বিশেষ করে নদীতে ও বর্ষাকালে প্লাবিত অঞ্চলে প্রজনন করে। পরিণত মাছেরা ভাসমান জলজ উদ্ভিদ নেই এমন স্থানে বসবাস করলেও জলজ উদ্ভিদের পাতার নীচে ও ভাসমান শেকড়ে এদের স্ত্রীরা ডিম পাড়ে। কাকিলা মাছের কৃত্রিম প্রজনন বাংলাদেশ এই প্রথম। বিশ্বের কোথাও এ মাছের কৃত্রিম প্রজননের কোন তথ্য পাওয়া যায়নি।কাকিলা মাছের প্রজনন ট্রায়ালের সময় চৌবাচ্চার পানির গড় তাপমাত্রাছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। এতে দ্রবীভূত অক্সিজেনের পরিমান ছিল ৪.৫ মিলিগ্রাম বা লিটার ও পিএইচ ছিল ৭.৬।
খেতে সুস্বাদু ও মানব দেহের জন্য উপকারী অণুপুষ্টি উপাদান সমৃদ্ধ হওয়ায় সকলের নিকট প্রিয় এটি। বর্তমানে বাজারে অল্পকিছু মাছ আসলেও দাম থাকে নাগালের বাইরে। তবে এখন পুকুরে চাষ সম্ভব দেখে কিছুটা খুশি ভোক্তারা। মাছের চাহিদা ও দাম বেশি হওয়ায় এ মাছ চাষ করতে আগ্রহী স্থানীয় মৎস্য চাষীরাও। দ্রুত চাষ উপযোগী করে সরবরাহের জন্য দাবি জানান তারা ।

প্রক্রিয়া শেষে দ্রুতই কাকিলা মাছ প্রান্তিক পর্যায়ে চাষাবাদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানান যশোর মৎস্য গবেষণা উপকেন্দ্রের গবেষক দলের প্রধান এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ রবিউল আওয়াল হোসেন।
মৎস্য গবেষণা কেন্দ্রর তথ্যানুযায়ী দেশীয় ছোট প্রজাতির অন্যান্য মাছের তুলনায় কাকিলা অধিক পুষ্টিগুণ সম্পন্ন। প্রতি ১০০ গ্রাম খাবার উপযোগী কাকিলা মাছে ১৭.১ শতাংশ প্রোটিন, লিপিড ২.২৩ শতাংশ, ফসফরাস ২.১৪ শতাংশ ও ০.৯৪ শতাংশ ক্যালিসিয়াম রয়েছে। যা অন্যান্য ছোট মাছের তুলনায় অনেক বেশি।