বিনম্র শ্রদ্ধায় নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদকে স্মরণ

বিনম্র শ্রদ্ধায় নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদকে স্মরণ

শেয়ার করুন

বিনম্র শ্রদ্ধায় নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদকে স্মরণ

বিনম্র শ্রদ্ধায় নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদকে স্মরণ

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

আজ শনিবার ২৬ ফেব্রুয়ারি। বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ শেখের ৮৭তম জন্মবার্ষিকী। নড়াইলে বিনম্র শ্রদ্ধায় এই বীরের ৮৭তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

দিবসটি পালনে বীরশ্রেষ্ঠ’র নামে নামাঙ্কিত সদর উপজেলার নূর মোহম্মদ নগরে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসুচির মধ্যে ছিল কোরআনখানি,শোকর‌্যালি,শহীদের স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ,সালাম প্রদর্শন,স্মরণ সভা এবং দোয়া মাহফিল। বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ শেখ ট্রাষ্ট এবং জেলা প্রশাসন এ কর্মসূচির আয়োজন করে। বিভিন্ন রাজনৈতিক,সামাজিক সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে নূর মোহম্মদ শেখ গ্রন্থাগার ও যাদুঘর মিলনায়তনে স্মরণ সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ শেখ ট্রাষ্টের সদস্য সচিব ও চন্ডীবরপুর ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান(বার) মো.আজিজুর রহমান ভূঁইয়া।

বক্তব্য দেন পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম (বার),অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফকরুল হাসান,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম,সদর থানার ওসি মো.শওকত কবীর,মুক্তিযোদ্ধা জেলা কমিটির সাবেক সহকারি কমান্ডার এস,এ মতিন,বীর মুক্তিযোদ্ধা মো.সাইফুর রহমান,বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ শেখের ছেলে মোস্তফা কামাল প্রমুখ।

নূর মোহাম্মদ শখের জীবনী থকে জানা যায়, তার বাবার নাম মোহাম্মদ আমানত শেখ এবং মা মোসাম্মাৎ জান্নাতুন্নেছা। নূর মোহাম্মদ বাল্যকালে বাবা ও মাকে হারান। তিনি ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি র্পূব পাকিস্তান রাইফেলস,এ (ইপআির) যোগদান করেন। বর্তমানে বর্ডার র্গাড বাংলাদশে’ (বজিবি) নামে প্রতিষ্ঠিত।

তিনি র্দীঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করে ১৯৭০ সালরে ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। যুদ্ধ চলাকালীন সময়ে যশোরের র্শাশা থানার কাশিপুর সীমান্তের বয়রা অঞ্চলে ক্যাপ্টনে নাজমুল হুদার নেতৃত্বে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করেন। এ সময় এপ্রিল থেকে আগস্ট র্পযন্ত ৮নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন কর্ণল (অব:) আবু ওসমান চৌধুরী এবং সেপ্টেম্বর থেকে ডিসেম্বর র্পযন্ত কমান্ডার ছিলেন মেজর এসএ মন্জুর। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহনিীর সাথে সম্মুখ যুদ্ধে মৃতুবরণ করেন নূর মোহাম্মদ।

পরে তাঁকে যশোরের র্শাশা থানার কাশিপুর গ্রামে সমাহতি করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তিনি ‘বীরশ্রেষ্ঠ’খেতাবে ভূষিত হন। ২৬/০২/২২ ছবি আছে।