বাল্য বিবাহ থেকে রক্ষা করল ফেসবুক পোস্ট

বাল্য বিবাহ থেকে রক্ষা করল ফেসবুক পোস্ট

শেয়ার করুন

কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার কুমারখালিতে বাল্য বিবাহ থেকে মুক্তি পেলো অষ্টম শ্রেণীর স্কুল ছাত্রী শম্পা। কুষ্টিয়া জেলা প্রশাসকের ফেসবুক পেজে স্থানীয় গণমাধ্যমকর্মীদের দেওয়া একটি পোষ্ট বদলে দিলো কিশোরী শম্পার জীবন।

শম্পা খাতুন কুষ্টিয়ার কুমারখালি উপজেলার কয়া ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামের আলাউদ্দিন আহমেদের অষ্টম শ্রেণীতে পড়ুয়া মেয়ে। শুক্রবার তার বিয়ে হওয়ার কথা ছিল। অবশেষে সকালে কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের উদ্যোগে ও কয়া ইউনিয়ন চেয়ারম্যান জিয়াউল ইসলাম স্বপন এর হস্তক্ষেপে বন্ধ হয়েছে শম্পার বাল্যবিবাহ। ফলে বাল্যবিবাহ নামক এক সামাজিক ব্যাধি থেকে মুক্তি পেলো শম্পা।

এদিকে শম্পার বিয়ে বন্ধ হওয়ায় তার সহপাঠী ও শিক্ষকরা খুশি হয়েছেন। সেইসাথে শিশু শম্পা আবারো বই-খাতা নিয়ে স্কুলে যাওয়ার সুযোগ পেল।

এর আগে বৃহস্পতিবার বিকেলে স্থানীয় গণমাধ্যমকর্মী দীপু মালিক কুষ্টিয়া জেলা প্রশাসকের ফেসবুক পেজে একটি পোষ্ট দেন। পোষ্টটি ছিল ‘কুমারখালিতে শম্পা নামের এক অষ্টম শ্রেণীর শিক্ষার্থীর বৃহস্পতিবার গায়ে হলুদ। শুক্রবার বিয়ে। সে কুমারখালি উপজেলার কয়া ইউনিয়নের বানিয়াপাড়া এলাকার আলাউদ্দিনের মেয়ে। শম্পা সুলতানপুর মাহাতাবিয়া মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণীতে লেখাপড়া করছে।

জানা যায়, একই এলকার ফজু মাঝির ছেলে নাজমুলের সাথে শুক্রবার বিয়ে অনুষ্ঠিত হবে। যে বয়সে বই খাতা নিয়ে স্কুলে যাবার কথা। আর সেই বয়সে শম্পার বাল্য বিয়ে হচ্ছে এমন কথা ভাবতেই পারছে না শম্পা ও তার সহপাঠিরা। এসব নিয়ে তাদের পরিবারকে অনেক বোঝানো হলেও তারা বিয়ের ব্যাপারে কঠিন অবস্থায় রয়েছে বলে জানা  গেছে। আশা করি বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা গুরুত্বসহকারে দেখবেন’।

ফেসবুকের পোষ্টটি কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের নজরে আসে। তাৎক্ষনিক তিনি কুমারখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেলা আক্তারকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। শুক্রবার সকাল থেকে গণমাধ্যমকর্মীরা পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে শম্পার বিয়ের ব্যাপারে খোঁজ খবর নেন। এ নিয়ে কুমারখালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিয়াউল ইসলামকে ফোন দেয়া হলে তিনি এ ব্যাপারে কিছু জানেন না বলে জানান। আমাকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ম্যাডাম কিছু জানাননি। তবে তিনি তাৎক্ষনিক তথ্য নিয়ে বিয়ে বাড়িতে পুলিশ পাঠানোর ব্যবস্থা করেন তিনি।

এদিকে বিষয়টি আগেরদিন গণমাধ্যমকর্মীরা কয়া ইউনিয়ন চেয়ারম্যান জিয়াউল ইসলাম স্বপনকে অবগত করলে তিনি বলেন কোন অবস্থাতেই আমার এলাকায় বাল্যবিবাহ হতে দেয়া হবে না। এরই ভিত্তিতে শুক্রবার সকালে তিনি ছেলে-মেয়ে উভয় পরিবারের অভিভাবকদেরকে বুঝিয়ে নিজ উদ্যোগে এ বাল্যবিবাহ বন্ধ করেন।

তিনি আরও জানান, আজ সকালে আমি ঘটনাস্থলে গিয়ে উভয় পক্ষকে নিষেধ করায় তারা বিয়ে বন্ধ করে দিয়েছে। তবে এ ব্যাপারে উপজেলা প্রশাসন থেকে আমাকে কোন নির্দেশনা দেওয়া হয়নি। তিনি আরও জানান, ভবিষ্যতে আমার ইউনিয়নে কোনোমতেই বাল্যবিয়ে দিতে দেওয়া হবে না।