বাড়তি ভাড়া ও ভোগান্তিতে ঢাকামুখী মানুষের চাপ, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

বাড়তি ভাড়া ও ভোগান্তিতে ঢাকামুখী মানুষের চাপ, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

শেয়ার করুন

 

চন্দ্রা ত্রিমোড় এলাকায়
চন্দ্রা ত্রিমোড় এলাকায়

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর ।।

করোনা সংক্রমণ রোধে সরকার ঈদুল আযহার পর গত ২৩ জুলাই থেকে কঠোর লকডাউন ঘোষণা করে। এতে পুলিশ, র‍্যাব, সেনাবাহিনীসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপরতা দেখা গেছে। এতে প্রজ্ঞাপনে বলা হয়েছে শুধুমাত্র পণ্য পরিবহন বাদে সকল প্রকারা গণপরিবহণ সহ শিল্প কারখানা বন্ধ থাকবে। শিল্প কারখানা বন্ধ থাকায় দিন মজুরসহ মধ্যবিত্ত পরিবারও মানবেতর জীবন যাপন করেছে বলে জানা যায়। শিল্প খাতের কথা বিবেচনা করে গত ৩০ জুলাই মন্ত্রী পরিষদের সচিব প্রজ্ঞাপনের মাধ্যমে ১ আগষ্ট থেকে শিল্প কারখানা খুলে দেওয়ার কথা জানিয়েছে। এ খবর শিল্প কারখানার মালিক পক্ষ ও শ্রমজীবি মানুষের মাঝে পৌঁছালে তাঁরা আজ থেকে উত্তরবঙ্গের যাত্রীরা ঢাকা অথাৎ নিজ নিজ কর্মস্থলে পৌঁছাতে শুরু করেছে। শনিবার ভোর থেকে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-মংমনসিংহ মহাসড়কে বেড়েছে যাত্রীদের চাপ। তবে গণপরিবহন খুলে না দেওয়ায় বিপাকে পড়েছে শ্রমজীবি মানুষ। তাঁদের গন্তব্য স্থলে পৌঁছাতে যেখানে ৩’শত টাকা লাগতো সেখানে ১’হাজার টাকা দিয়ে কর্মস্থলে যেতে হচ্ছে। তাঁর পরেও একই গাড়ীতে চড়ে গন্তব্য স্থলে যেতে পাড়ছেন না পোহাতে হচ্ছে নানা প্রকার ভোগান্তি।

দিনাজপুর থেকে ঢাকাগামী যাত্রী জোসনা আক্তার জানান, আমরা ধারণা করেছি ৭ আগষ্ট থেকে শিল্প কারখানা খুলবে। গতকাল মন্ত্রী পরিষদের সচিব প্রজ্ঞাপন জারি করেছে ১ আগষ্ট থেকে সকল প্রকার রপ্তানীমুখি গার্মেন্টস খুলে দেওয়া হবে। এমন কথা শুনার পর আমাদের গার্মেন্ট কতৃপক্ষ আমাদের ফোন করে কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দেন। তাই আজ সকালে স্বামী-সন্তান নিয়ে কর্মস্থলে পৌঁছাতে রওনা হয়েছি।

রাজশাহী থেকে ঢাকাগামী জালাল উদ্দিন জানান, হঠাৎ শিল্প কারখানা খুলে দেওয়ায় ভোর থেকে ফেরীঘাটে যানযট মহাসড়কেও নেই কোন পরিবহণ। যদিও কিছু অটো-রিকশা, ইজিবাই, পিকআপ ও ট্রাক দেখা যাচ্ছে তবে স্বাভাবিক ভাড়ার তুলনায় গুনতে হচ্ছে বাড়তি টাকা। সিএনজিতে কিছু দূও আসার পর নামিয়ে দিয়েছে। পরে ট্রাকে করে গাজীপুরের চন্দ্রায় আসছি। এখানে কোন গাড়ী না পেয়ে গন্তব্যস্থলে হেটেই রওনা হয়েছি।

সালনা ও কোনাবাড়ী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মীর গোলাম ফারুক জানান, ১ আগষ্ট থেকে শিল্প কারখানা খোলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রী পরিষদ বিভাগ, তাই আজ সকাল থেকে মহাসড়কে বেড়েছে শ্রমিকদের চাপ। এতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা শ্রমিকদের উপর তেমন কোন আইনি প্রক্রিয়ায় চাপ সৃষ্টি করছে না। কর্মস্থলে পৌঁছানোর জন্য ছাড় দেওয়া হচ্ছে।