বাছুর জন্ম না দিয়েই দুই বছরে গরু প্রতিদিন দুধ দিয়ে যাচ্ছে ৫...

বাছুর জন্ম না দিয়েই দুই বছরে গরু প্রতিদিন দুধ দিয়ে যাচ্ছে ৫ লিটার করে

শেয়ার করুন
Screenshot (251)
।। আসাদুজ্জামান তালুকদার, নেত্রকোণা ।।
গাভি দুধ দেয় সাধারনত বাছুর ভূমিষ্ঠ হওয়ার পর।  কখনো কি শুনেছেন বাছুর জন্ম না দিয়েই দুই বছরের ছোট  বাছুরটি প্রতিদিন  দুধ দিয়ে যাচ্ছে ৫ লিটার করে!!  বিদেশি শংকর জাতের এই কাম ধেনু বাছুরের বয়স হয়েছে মাত্র দুই বছর, কোন সময়ই এটি গর্ভধারন করে নাই।নেই কোন বাছুর ছানা  অথচ  প্রতিদিন পাঁচ  লিটার দুধ দিয়ে যাচ্ছে এই বাছুরটি। এমনই এক অলৌকিক গরুর বাছুরের সন্ধান মিলেছে নেত্রকোনা জেলার পুর্বধলা উপজেলা খলিশাপুর ইউনিয়নের লক্ষিপুর গ্রামে। বাছুর ছাড়াই দুধ দেয়া এমন একটি বাছুর পেয়ে খুশি বাছুরের মালিকও। এছাড়া  বাছুরটিকে দেখতে বিভিন্ন এলাকা থেকে শতশত উৎসুক জনতা এসে ভিড় জমাচ্ছে হায়দার আলীর বাড়িতে।
পুর্বধলা উপজেলার খলিশাপুর ইউনিয়নের লক্ষিপুর গ্রামের বাসিন্দা হায়দর আলী। কয়েক বছর আগে তিনি সংসারের অভাব দুর করার জন্য কষ্টার্জিত টাকা দিয়ে একটি গাভি ক্রয় করেন। পরে গাভিটি একটি বাছুর জন্ম দেয়। পরে বাছুরটি বড় হলে তিনি গাভিটি বিক্রি করে বাছুরটিকে তার কাছে রেখে দেন। বাছুরটির বয়স দুই বছর হতে না হতেই হঠাৎ করে একমাস আগে বাছুরটির অস্বাভাবিক পরিবর্তন দেখা যায়। গরুর মালিক একদিন লক্ষ করে দেখেন তার বাছুরটির উলান নেমে গেছে এবং উলানে দুধের অস্তিত্ব লক্ষ করেন তিনি।
Screenshot (250)পরে হায়দর আলী দুধ দুয়ালে প্রথমে প্রতিদিন এক কেজি করে দুধ পেতেন । পরে আস্তে আস্তে এর দুধ দেয়ার পরিমান বাড়তে থাকে। বর্তমানে  প্রতিদিন প্রায় ৫ কেজি পর্যন্ত দুধ দিয়ে থাকে।
কামধেনু এই বাছুরটিকে দেখতে হায়দার আলির বাড়িতে প্রতিদিন ভিড় জমাচ্ছে এলাকার শতশত মানুষ। এমন অলৌকিক বাছুর ছানা দেখে খুশি ও বিস্মিত এলাকাবাসি।
 বাছুরটির মালিক হায়দার আলি দুধ দেয়া বাছুরটিকে তিনি গায়েবি দান আখ্যা দিলেও জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বলছেন ভিন্ন কথা।তিনি বলেন, এটি সাধারনত হরমোনের কারনে এমনটি হয়ে থাকে। এর দুধ পান করার ক্ষেত্রে কোন সমস্যা নেই বরং এর দুধ খুবই পুষ্টিকর ও সুস্বাদু।