বরিশাল-ঢাকা মহাসড়কে মৃত্যুফাঁদ

বরিশাল-ঢাকা মহাসড়কে মৃত্যুফাঁদ

শেয়ার করুন

বরিশাল প্রতিনিধি:

বরিশাল-ঢাকা মহাসড়কের ফরিদপুর থেকে বরিশালের লেবুখালী পর্যন্ত ২২০ কিলোমিটারের অপ্রশস্ত রাস্তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ ছাড়াও রয়েছে একাধিক বিপদজনক বাঁক বা মোড়। প্রায়ই এ সড়কে দুর্ঘটনা প্রানহাণির ঘটনা ঘটে। সড়ক কর্তৃপক্ষ জানিয়েছে সড়কটি ফোর লেন করার পরিকল্পনা নেয়া হলেও তা অর্থাভাবে বাস্তবায়ন করা যাচ্ছে না।

১৯৬৪-৬৫ সালে ১২ ফুট চওড়া করে নির্মাণ করা হয় ২৭৭ কিলোমিটারের ঢাকা-বরিশাল মহাসড়ক। ১৯৮৮ সালে বন্যার পর সড়কটির বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটারের প্রসস্ততা ১৮ ফুট করা হয়। ১৯৯৫ সালে সড়কটি জাতীয় মহাসড়কে উন্নীত করা হলেও এর উন্নয়নে তেমন পদক্ষেপ নেয়া হয়নি।

এ ছাড়াও রয়েছে একাধিক বিপদজনক মোড় বা বাঁক। এ কারণে যানবাহন খাদে পড়ার মত দুর্ঘটনা ঘটে। এতে প্রতিবছর হতাহত হন অনেক মানুষ। এছাড়াও সড়কের বিভিন্ন জায়গায় গভীর গর্তের সৃষ্টি হয়েছে এবং ২০টিরও বেশী সেতু ও কালভার্ট রয়েছে চরম ঝুঁকিতে।

বরিশাল অংশের ৬০ কিলোমিটার সড়ক ১৮ ফুট থেকে ২৪ ফুট চওড়া করার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। কুয়াকাটা পর্যন্ত চার লেন করার পরিকল্পনা নেয়া হলেও অর্থাভাবে বাস্তবায়ন করা যাচ্ছেনা।

রাজধানী ঢাকার সাথে সমুদ্র বন্দর পায়রা ও সৈকত কুয়াকাটাসহ দক্ষিণাঞ্চলের দ্রুত যোগাযোগের একমাত্র মাধ্যম হিসেবে জাতীয় এ মহাসড়কটির প্রসস্তকরণসহ উন্নয়ন জরুরী।