বন্যার পানি কমতে শুরু করলেও অনেক স্থানে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা

বন্যার পানি কমতে শুরু করলেও অনেক স্থানে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক :

বন্যার পানি কমতে শুরু করেছে। তবে, নদী-খাল ভরাট ও বেদখল হয়ে যাওয়ায় দেশের অনেক স্থানেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। সীমাহীন দুর্ভোগে রয়েছেন পানিবন্দি মানুষ।

পানি কমতে শুরু করলেও, এখনো যশোরের তিন উপজেলা- অভয়নগর, মণিরামপুর ও কেশবপুরের প্রায় ১ লাখ মানুষ পানিবন্দী। বসতবাড়ি, ক্ষেতের ফসল ও পুকুরের মাছ হারিয়ে প্রায় নিঃস্ব তারা। অন্তত পাঁচশ’ পরিবার উঁচু রাস্তা ও স্কুল-কলেজে আশ্রয় নিয়েছে। সে কারণে স্কুল-কলেজ ও মাদ্রাসা বন্ধ।

২০১৩ সালের পর খনন ও সংস্কার কাজ হয়নি হরিহর নদীর। নদী ও খালগুলো ভরাট হয়ে যাওয়ায় সৃষ্টি হয়েছে এ জলাবদ্ধতা। এ সমস্যা নিরসনে প্রক্রিয়াধীন রয়েছে একটি প্রকল্প। অনুমোদন পেলে মানুষের দুর্ভোগ থাকবে না বলে আশ্বাস পানি উন্নয়ন বোর্ডের।

মানবেতর জীবন কাটছে পানিবন্দি মানুষের। তাদের অভিযোগ, কোনো ত্রাণ সহায়তা পাচ্ছেন না তারা। প্রশাসন অবশ্য বলছে, ত্রাণের অভাব নেই।

ফরিদপুরের অম্বিকাপুরের রেল কলোনির দেড় শয়েরও বেশি পরিবার দু’মাস ধরে পানিবন্দি। দিনের পর দিন পানির মধ্যে বসবাসের কারণে নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে এলাকার মানুষ। সাপ আর পোকা-মাকড়ের ভয়ে অনেক পরিবার, রেললাইনের পাশে, খোলা আকাশের নিচে রাত কাটাতে বাধ্য হয়।

গত দুই মাসের অতিবৃষ্টিতে তলিয়ে যায় পুরো কলোনি। অম্বিকাপুর-ঈশান গোপালপুর সড়কের একটি কালভার্ট বন্ধ হয়ে যাওয়ায়, রেল কলোনির খালের পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। তার ফলে সৃষ্টি হয়েছে এই জলাবদ্ধতা। রেল কলোনির মানুষের সীমাহীন কষ্টের কথা স্বীকার করে দ্রুতই ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন পৌরমেয়র।