বংশী নদীর বিরাট এলাকা প্রভাবশালীদের দখলে

বংশী নদীর বিরাট এলাকা প্রভাবশালীদের দখলে

শেয়ার করুন

সাভার প্রতিনিধি :

ঢাকার সাভারে বংশী নদীর বিরাট এলাকা প্রভাবশালীদের দখলে থাকলেও উদ্ধারে উদ্যোগ নেই। সরকারীভাবে নদী দখলদারদের তালিকা প্রস্তুত করে নোটিশ দেওয়া হলেও তারা এতে কর্নপাত করছেন না। বরং নদীর দুই পাড়ে সমানতালে চলছে দখল ও ভরাট। নির্মাণ করা হচ্ছে স্থাপনা। নদীর মাটি কেটে বিক্রি করা হচ্ছে দেধারছে। নদীর সাভার থানা ঘাট থেকে শুরু করে নামাবাজার হয়ে বাঁশপট্রি পর্যন্ত অংশ এখন দখলদারদের নিয়ন্ত্রণে। এসব নিয়ে পরিবেশবাদীরা আন্দোলন করলেও সুফল মিলছে না।

গেল ২৭ সেপ্টেম্বর সাভার ভূমি অফিসের সর্বশেষ হালনাগাদকৃত ৬৫ জন নদী দখলদারদের তালিকায় সাভার থানা মুক্তিযোদ্ধা উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি, সাভার বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতি, আওয়ামী লীগ নেতা, জনপ্রতিনিধির নিজের ও তার সন্তানের নাম রয়েছে। সাভারের সহকারী কমিশনার (ভূমি) প্রনব কুমার ঘোষ, ভারপ্রাপ্ত কানুনগো মো. সাইয়েদুল ইসলাম খান, সার্ভেয়ার মো. আব্দুল খালেক খানের স্বাক্ষর রয়েছে। তালিকাটি ঢাকা জেলা প্রশাসকের অফিসে পাঠানো হয়েছে। অবশ্য ২০১৪ সালের জানুয়ারি মাসে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান মোল্যার নির্দেশে অনুরুপ তালিকা তৈরি করে শোকজ নোটিশ দেওয়া হলেও কেউ তা আমলে নেয়নি। পরে ঢাকা জেলা প্রশাসক অফিসে তালিকার ওই ফাইল চাপা পড়ে যায়। এদিকে নদী দখল কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন ভুমি মন্ত্রী সাঈফুজ্জামান চৌধুরী।

সাভারের বংশ নদী,তুরাগ নদীর দুই পাড় দখল করে বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছেন প্রভাবশালীরা। এলাকাবাসী জানায় নদী-নালা, খাল-বিল, কৃষি ও মৌসুমী ফলে সমৃদ্ধ সাভার এখন বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। দূষণের ফলে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে নদী ও খালের পানি। এর প্রভাবে চর্ম ও হাপানিসহ নানা ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। অস্তিত্ব হারিয়েছে বংশী, তুরাগ ও ধলেশ^রী নদীসহ খাল-বিল। অপরিকল্পিত নগরায়ন, দখল আর যত্রতত্র গড়ে উঠা শিল্প কারখানা।, অবৈধভাবে গড়ে উঠা অননুমোদিত হাউজিং প্রকল্প, কল-কারখানা ও বিনোদন কেন্দ্র সাভারের তুরাগ নদীকে দখল করে চলেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ত্রুটিযুক্ত সীমানা নির্ধারণ নদী দখলদারদের দখলের পথকে আরো প্রশস্ত করেছে। এক শ্রেণির প্রভাবশালীরা সাভারের নদী-নালা ও খাল দখল করে চলেছে। এদের তালিকা তৈরি করে উচ্ছেদের ব্যবস্থা নেওয়া না হলে দখল বন্ধ হবে না। এক সময় সাভার ছিল নদী-নালা, খাল-বিল, কৃষি ও মৌসুমী ফলে সমৃদ্ধ। অপরিকল্পিত নগরায়ন ও শিল্প কারখানার কারণে সেই সাভার এখন বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। করখানার সব মানব বর্জ্য গভীর নলকূপের মাধ্যমে মাটির নিচে পানির স্তরে ছেড়ে দেওয়া হচ্ছে বলে তথ্য পাওয়া গেছে। দখলের কারণে সাভারের অন্তত ১২ টি খাল বন্ধ হয়ে গেছে। এছাড়া বংশী, তুরাগ ও ধলেশ^রী নদী দখল করে গড়ে তোলা হচ্ছে বড় বড় ভবন। এমনকি মুক্তিযোদ্ধা সংসদের নামেও দখল করা হয়েছে বংশী নদী।

এদিকে পরিবেশবাদি সংগঠন বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বলেন প্রশাসন অবিলম্বে সাভারের বংশী ও তুরাগ নদী দখল কারীদের উচ্ছেদ করে নদী আগের অবস্থায় ফিরিয়ে আনবে বলে আশা প্রকাশ করেন তিনি।

খবু শীঘ্রই সাভারের তুরাগ ও বংশী নদী দখল কারীদের হাত থেকে রক্ষা করা হবে বলে জানিয়েছে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ রাসেল হাসান। তিনি জানান ইতি মধ্যে ৬৫ জন নদী দখল কারীদের নাম লিষ্ট করা হয়েছে নদী দখল কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ারি দেন।

নদী দখল কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন ভুমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ তিনি জানান নদী দখল কারীরা যত বড়ই শক্তিশালী হোক না কেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

অতি শীঘ্রই উপজেলা প্রশাসন নদী দখল কারীদের হাত থেকে বংশ ও তুরাগ নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করে আগের অবস্থায় নদী ফিরিয়ে আনবে প্রশাসন এমনটাই আশা প্রকাশ করেন সাভারবাসী।