ফারাক্কা খুলে দেয়ায় তলিয়ে গেছে কুষ্টিয়ার ৩০ গ্রাম

ফারাক্কা খুলে দেয়ায় তলিয়ে গেছে কুষ্টিয়ার ৩০ গ্রাম

শেয়ার করুন

Photo-2

কুষ্টিয়া প্রতিনিধি:

ফারাক্কা বাঁধের সব কটি দরজা খুলে দেয়ার ফলে পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুষ্টিয়ার দৌলতপুরে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে।

উপজেলার দুই ইউনিয়নের ৩০টি গ্রাম এখন পানিবন্দী অবস্থায় রয়েছে। তলিয়ে প্রায় ১৮’শ হেক্টর জমির ফসল। সেই সাথে পানি বন্দি থাকায় মানুষের মধ্যে বিভিন্ন রোগ বালাই দেখা দিয়েছে। দুর্গত এলাকায় এখন পর্যন্ত কোন ত্রাণ তৎপরতা শুরু হয়নি বলে ভুক্তভোগীরা জানিয়েছে।

ফারাক্কা বাঁধবন্যা কবলিত এলাকা ঘুরে দেখা গেছে, ফারাক্কা বাঁধের দরজা খুলে দেয়ায় পদ্মা নদীতে উজানের নেমে আসা পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেলার রামকৃষ্ণপুর ও চিলমারী ইউনিয়নের ৩৭টি গ্রামের মধ্যে ৩০টি গ্রামই বন্যা কবলিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন দুই ইউনিয়নের অর্ধলক্ষ মানুষ।

বাড়ি-ঘরে পানি ঢুকে পড়ার পাশাপাশি তলিয়ে গেছে ১৮’শ হেক্টর জমির উঠতি আউশ ধান ও পাটসহ অন্যান্য ফসল। জলমগ্ন হয়েছে  চিলমারী, চরচিলমারী, রামকৃষ্ণপুর, ঠোটারপাড়া, সোনাতলা, চরসোনাতলাসহ ৪টি বিজিবি ক্যাম্প ও অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান।

বন্যা কবলিত ভুক্তভোগীরা জানান, এ দুই ইউনিয়নের বেশিরভাগ মানুষ পানি বন্দি অবস্থায় আছেন। কাজ-কর্ম না থাকায় পরিবার পরিজন নিয়ে তাদের দিন কাটছে অর্ধাহারে-অনাহারে। তাদের মধ্যে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। অনেক এলাকায় পানিবাহিত রোগ-বালাই ছড়িয়ে পড়েছে।

Photo-1

মানুষের পাশাপাশি গবাদি পশু ও হাঁস মুরগি নিয়েও মহাবিপাকে পড়েছে ওইসব দুর্গত এলাকার মানুষ। এদিকে বন্যা দুর্গত এলাকায় সরকারীভাবে এ পর্যন্ত কোন ত্রান বিতরন করা হয়নি। ঠোটারপাড়া গ্রামের বাসিন্দা জামরুল ইসলাম জানান, বন্যার কারনে কাজ না থাকায় খেয়ে না খেয়ে দিন কাটছে।

রামকৃষ্ণপুর ইউপি চেয়ারম্যান সিরাজ মন্ডল জানান, বন্যাকবলিতদের তালিকা করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। বরাদ্দ পেলেই তাদের মাঝে সরবরাহ করা হবে।