ফারাক্কার সব গেট খুলে দেয়ায় প্লাবিত কুষ্টিয়ার পদ্মার চরের বিস্তীর্ণ এলাকা

ফারাক্কার সব গেট খুলে দেয়ায় প্লাবিত কুষ্টিয়ার পদ্মার চরের বিস্তীর্ণ এলাকা

শেয়ার করুন

 

Uno pic-3কুষ্টিয়া প্রতিনিধি :

বর্ষা মৌসুমে এমনিতেই পানিবন্দি থাকতে হয়। এর উপর ভারত ফারাক্কার সবগুলো গেট খুলে দেয়ায় প্লাবিত হয়েছে কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মার চরের বিস্তীর্ণ এলাকা। পানিবন্দী প্রায় এক লাখ মানুষ। বাড়িঘরে পানি, ডুবে গেছে ফসল।

শুকনো মৌসুমে ধু ধু বালুচর। বর্ষায় ঠিক উল্টো। পানিতে থৈ থৈ। প্রমত্ত পদ্মার মাঝখানে বড় একটি চর। এই চর কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর, চিলমারী, মরিচা ও ফিলিপনগর ইউনিয়নের অন্তর্ভুক্ত।বর্ষায় বদলে গেছে এখানকার জীবনযাত্রা। চলাচলের একমাত্র মাধ্যম নৌকা।

বর্ষার শেষ সময়ে এসে হঠাৎ পদ্মার পানি বেড়ে যাওয়ার বিপাকে এখানকার মানুষ।

Uno pic-2গত দু’দিন ধরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকলেও উপজেলার রামকৃষ্ণপুর ও চিলমারী ইউনিয়নের ৩৪টি গ্রাম পানিবন্দী অবস্থায় রয়েছে। গ্রামের অনেক বাড়িঘরে পানি উঠে গেছে।  ধান কাটার আগে আগে বন্যায় তলিয়ে গেছে আমন ধানসহ সব ধরনের সফল। বন্ধ হয়ে গেছে শিক্ষা কার্যক্রম। সেই সঙ্গে এলাকার সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে জরুরী স্বাস্থ্যসেবা।  কিছু এলাকায় সংকট দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানিরও। তবে বন্যাকবলিত এলাকার জন্য গঠন করা ৪টি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে।

এদিকে গত রোববার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমান বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন।
রামকৃষ্ণপুর ও চিলমারী ইউনিয়নের বন্যা কবলিতদের মাঝে ২৩ মেট্রিক টন চাল ত্রাণ সহায়তা হিসেবে প্রদান করা হয়েছে