পিরোজপুরের ভান্ডারিয়ায় মা ইলিশ রক্ষায় প্রচনার সভা ,সমাবেশ ও লিফলেট বিতরণ

পিরোজপুরের ভান্ডারিয়ায় মা ইলিশ রক্ষায় প্রচনার সভা ,সমাবেশ ও লিফলেট বিতরণ

শেয়ার করুন

Ma-Ilish-bg20160420102404

।। পিরোজপুর  প্রতিনিধি ।।
পিরোজপুরের  ভান্ডারিয়ায় মা ইলিশ রক্ষায় অবরোধ কালীন সময় ৩ হাজার জেলে পাবেন খাদ্য সহায়ত্।  আজ ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুম। মা ইলিশ সংরক্ষন অভিযান ২০২১ কে সামনে রেখে উপজেলা মৎস্য অধিদপ্তর রয়েছেন কঠোর অবস্থানে। গত ২/৩ দিন ধরে উপজেলা মৎস্য অধিদপ্তর মা ইলিশ রক্ষায় ব্যাপক প্রচারণা ও সমাবেশ করেছেন।
জানা গেছে, মা ইলিশ সংরক্ষন অভিযান উপলক্ষে, উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তা-কর্মচারীরা দোকানে দোকানে মা ইলিশ সংরক্ষন বিষয়ক লিফলেট বিতরণ করছেন্ সড়কের গুরুপ্তপূর্ণ স্থানে পথসভা করেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা  মনোজ কুমার সাহা, মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী মোঃ  নাছির উদ্দিন আহম্মেদ,  মোঃ শফিকুল ইসলাম পলাশ, মেরিন ফিসারিজ প্রদীপ রায় প্রমূখ। এছাড়াও বেশ কয়েকদিন যাবত মাইকিং ও গনসচেতনা মুলক লিফলেটসহ বিভিন্ন  প্রচার  প্রচার প্রচারনা করছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা  মনোজ কুমার সাহা বলেন, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুম। এ সময়কালে ইলিশ মাছ আহরণ, পরিবহন, বাজরজাত করণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় করা সম্পৃর্ণ নিষেধ। প্রতিদিন নদীতে মোবাইল  কোর্ডসহ বিভিন্ন অভিযানের মাধ্যমে সংরক্ষন অভিযান অব্যহত রাখা হবে।  এ আইন অমান্যকারিদের বিরুদ্ধে ১ থেকে ২ বছরের কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। এই অবরোধ কালীন সময় জেলেরা উপজেলার ৩ হাজার ৬শত জেলে মধ্যে তিন হাজার জেলে খাদ্য সহায়তা হিসেবে ২০ কেজি করে চাল পাবেন। ইতোমধ্যে গভীর সমুদ্রে মাছধরেতে যাওয়া জেলেরা তীরে ফিরতে শুরু করেছে। মা ইলিশ রক্ষায় আমরা কঠোর অবস্থানে রয়েছি। তিনি মা ইলিশ রক্ষায় সচেতন মহলের সহযোগিতা কামনা করেছেন।