পাটের রাজধানীতে ফলন বিপর্যয়ের শংকা কৃষকদের

পাটের রাজধানীতে ফলন বিপর্যয়ের শংকা কৃষকদের

শেয়ার করুন

faridpur jute pic-1

।। কামরুজ্জামান সোহেল,ফরিদপুর ।।
‘সোনালী আশে ভরপুর, ভালোবাসি ফরিদপুর’- এ স্লোগান নিয়েই ফরিদপুর জেলার ব্র্যান্ডিং হিসাবে পাটকে বেছে নেওয়া হয়েছে। সারাদেশের মধ্যে ফরিদপুরের পাট উৎকৃষ্টমানের এবং উৎপাদন বেশী হওয়ায় ফরিদপুরকে পাটের রাজধানীও বলা হয়। পাটকে কেন্দ্র করে ফরিদপুরে গড়ে উঠেছে ছোট-বড় বেশ কয়েকশ পাটকল ও কারখানা। প্রতিবছর জেলায় পাটের উৎপাদন বৃদ্ধি পেলেও এ বছর পাটের লক্ষ্যমাত্রা বেশ কম হয়েছে। মৌসুমের শুরু থেকে শ্রমিক সংকট দেখা দেওয়ায় অনেক কৃষক পাট আবাদ থেকে বিরত ছিল। তাছাড়া মৌসুমের মাঝামাঝি সময়ে অতিবৃষ্টির কারনে পাটের গোড়ায় পানি জমে পচন ধরায় অপরিপক্ক পাট কেটে ফেলতে বাধ্য হয় কৃষক। ফলে এবছর পাটের ফলন বিপর্যয় দেখছেন কুষকেরা।
দেশের পাট উৎপাদনকারী জেলা গুলোর মধ্যে ফরিদপুর অন্যতম। এ জেলার সোনালী আঁশ খ্যাত পাটের মান ভাল হওয়ায় সব সময় এ জেলার পাটের চাহিদাও রয়েছে বেশী। কিন্তু এবছর মৌসুমের শুরুতেই বৈশিক মহামারী করোনা ভাইরাসের প্রভাবে জেলায় শ্রমিক সংকট দেখা দেয়ায় অনেক কৃষকই পাট রোপন থেকে বিরত ছিলেন। জেলায় দেড় লক্ষাধিক কৃষক পাট আবাদের সাথে জড়িত রয়েছেন। ফলন বিপর্যয়ের কারনে অনেক কৃষকই এবছর ক্ষতির মুখে পড়বেন।
ফরিদপুর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের তথ্য মতে, এবছর জেলায় যেখানে পাট আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৮৬ হাজার ২শত ৬হেক্টর জমিতে। কিন্তু আবাদ করা হয়েছে ৮৫ হাজার ৭৭ হেক্টর জমিতে। যা গতবারের চেয়েও ১ হাজার ১২৯ হেক্টর জমিতে আবাদ কম হয়েছে।
এদিকে, অতি বৃষ্টির কারনে নিচু জমিতে পানি জমে থাকায় পাটের গোড়ায় পঁচন ধরেছে। ফলে পাটগাছ মরে যেতে থাকায় অপরিপক্ক অবস্থায় পাট কেটে ফেলছেন কৃষকেরা। যার ফলে অন্যান্য বছর জমিতে বিঘা প্রতি যেখানে ১০-১২মন পাট পাওয়া যেত আর এবছর বিঘা প্রতি ৫-৭ মন পাট পাওয়া যাবে বলে ধারনা করছেন কৃষকেরাা। ফলে পটের ফলন বিপর্যয়ে লোকসানের চিন্তায় দিশেহারা রয়েছে জেলার কৃষকেরা। নগরকান্দা উপজেলার বিল্লাল মাতুব্বর, সেকেন মাতুব্বর, আয়নাল প্রামানিক জানান, তারা এ বছর পাট আবাদ করেননি। শ্রমিক সংকটের কারনে জমি তৈরী করতে না পারায় পাট বুনতে পারেননি। কথা হয় সালথা উপজেলার আটঘর ইউনিয়নের কৃষক রফিকুল ইসলাম, মুন্নাফ শেখ, ছমির শেখের সাথে তারা জানান, গত বছর পাটের দাম ভালো পাওয়ায় তারা এ বছর অধিক জমিতে পাটের আবাদ করেছেন। শুরুতে খড়ার কারনে ফলন ভালো হয়নি। শ্রমিক খরচ বেশী হওয়ায় বপন ও সেচ খরচ বেশী হয়েছে। পরে অধিক বৃষ্টিপাতের কারনে পাটের গোড়ায় পানি জমে পচনের সৃষ্টি হয়েছে। ফলে অনেকেই অপরিপক্ক পাট কেটে ফেলতে বাধ্য হয়েছে।
পানি আটকে থাকা জমির পাট দ্রুত কেটে ফেলার পরামর্শ দিয়েছে জেলা কৃষি অধিদপ্তরের উপ পরিচালক ড. মোঃ হযরত আলী। তিনি জানান, যেসব জমি পানিতে তলিয়ে আছে সেই জমির পাট কেটে না ফেলা হলে পচে নষ্ট হয়ে যাবে।
ফরিদপুর জেলায় এবছর ৮৫ হাজার ৭৭ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। যা থেকে প্রায় ১ লাখ ৮৭ হাজার ১৭০ মেট্রিক টন পাট উৎপাদিত হবে।